শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দেরি করছে : মিয়ানমার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ দেরি করছে বলে অভিযোগ করেছে মিয়ানমার।

স্থানীয় সময় মঙ্গলবার সাংবাদিকদের কাছে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চির কার্যালয়বিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক (ডিজি) জ হতয় এ অভিযোগ করেন।

দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তারা প্রস্তুত। তবে বাংলাদেশ তাদের ফেরত পাঠাতে দেরি করছে। কারণ বিশ্ব সম্প্রদায়ের প্রতিশ্রুত কোটি কোটি ডলার না পাওয়ায় বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দেরি করছে।

সু চির মুখপাত্র জাউ তায় বলেন, ‘এখন পর্যন্ত তারা (বাংলাদেশ) ৪০ কোটি ডলার (৪০০ মিলিয়ন) পেয়েছে। তারা এতো বেশি অর্থ পাওয়ায় আমরা আশঙ্কা করছি শরণার্থীদের (রোহিঙ্গা) প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হতে দেরি হবে।’

মুখপাত্রের এ বক্তব্য বুধবার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারের প্রথম পাতায় প্রকাশিত হয়েছে।

চলতি বছরের ২৬ আগস্টে  মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ ও সেনাবাহিনীর তল্লাশিচৌকিতে হামলার অভিযোগ এনে সামরিক বাহীনি অভিযোগ শুরু করা হয়। সেনাবাহিনীর অত্যাচারের হাত থেকে প্রাণ বাঁচাতে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বর্তমানে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এ সমস্যা সমাধানে গত সপ্তাহে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের মিয়ানমার সফর করেন। তবে সেখান থেকে আশাব্যঞ্জক কোনো বার্তা তিনি পাননি। রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার আন্তরিক নয় বলেও তিনি জানান। এ জন্য বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসারও আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আরএম


সম্পর্কিত খবর