শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কাতার সংকট নিরসনে মধ্যস্ততার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেছেন, তার দেশের সঙ্গে প্রতিবেশী চার রাষ্ট্রের প্রায় পাঁচ মাস ধরে চলা সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের ক্যাম্প ডেভিডে মার্কিন প্রেসিডেন্টের অবকাশযাপন কেন্দ্রে বৈঠকের প্রস্তাব দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিবিএসের ৬০ মিনিট (সিক্সটি মিনিটস) অনুষ্ঠানে কাতারের আমির এই তথ্য জানান।

তিনি বলেন, গাল্ফভূক্ত দেশগুলোর বিরোধ মেটাতে ক্যাম্প ডেভিডে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খুব শিগগির আলোচনা শুরুর আশা ব্যক্ত করেন কাতারের আমির। তবে সৌদি আরবের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া আসেনি বলেও জানান তিনি।

এর আগে কুয়েতের মধ্যস্ততার উদ্যোগ ব্যর্থ হলে সংকট সমাধানে মধ্যস্ততায় আগ্রহের কথা জানান ট্রাম্প। সন্ত্রাসে মদদ দেয়ার অভিযোগে জুন মাসে কাতারের সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন।

সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে চলতি বছরের ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), মিসর ও বাহরাইন। একই সঙ্গে দেশ চারটি কাতারের ওপর স্থল, নৌ ও আকাশপথ অবরোধ দেয়।

প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ আয়তনে ছোট দেশ কাতার তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে। দেশটির ভাষ্য, সার্বভৌমত্বের প্রতি সম্মান রেখে শর্তহীন সংলাপই এই সংকটের একমাত্র সমাধান।

‘এটা সত্য, তিনি (ট্রাম্প) চান আমরা আসি’, বলেন তামিম।

তামিম আরো বলেন, ‘আমি তাঁকে সোজাসুজি বলেছি, মিস্টার প্রেসিডেন্ট আমরা প্রস্তুত আছি। আমি (সংকট শুরুর) প্রথম দিন থেকেই সংলাপের কথা বলে আসছি’।

কাতারের সঙ্গে প্রতিবেশীদের সংকট শুরু হওয়ার পর থেকেগকরেন কাতারের আমির। কুয়েতের মধ্যস্থতা প্রক্রিয়াকে স্বাগত জানিয়ে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ যুক্তরাষ্ট্র সফরকালে হোয়াইট হাউসে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প জানিয়েছিলেন, সংকট নিরসনে প্রয়োজনে তিনি নিজে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা রাখবেন।

আরএম


সম্পর্কিত খবর