শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মাদরাসা শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবেন ট্রাম্পকন্যা ইভানকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প মাদরাসা শিক্ষার্থীদের প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছেন। ভারতের একদল মাদরাসা শিক্ষার্থীকে এ প্রশিক্ষণ দিবেন তিনি।

আগামী ২৮-৩০ নভেম্বর ভারতের হায়দারাবাদে অনু্ষ্ঠিত হতে যাওয়া বৈশ্বিক উদ্যোক্তা সম্মেলনে এ প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শুরু হবে ২৭ সেপ্টেম্বর। প্রশিক্ষণে অংশ নেয়া ১ হাজার উদ্যোক্ততাদের উদ্দেশে ভাষণ দিবেন ট্রাম্প কন্যা ইভানকা। সেখানে তিনি কীভাবে বাণিজ্যিক উদ্যোক্তা হয়ে উঠতে হয় সে বিষয়ে যুবকদেরকে শেখাবেন।

আর ওই কর্মশালায় অংশগ্রহণ করবেন ১৮ জন মাদরাসা শিক্ষার্থীও।

হায়দরাবাদে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের কনসুলেট জেনারেল, হায়দরাবাদভিত্তিক মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় (এমএএনইউইউ), দ্য ইন্ডাজ এন্টারপ্রেনারস (টিআইই) এর হায়দরাবাদ অংশ মিলে ‘এডুকেশন টু এন্টারপ্রেনারশিপ’ শিরোনামের ওই কর্মশালার আয়োজন করেছে।

এই প্রথমবারের মতো ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বৈশ্বিক উদ্যোক্তাদের নেটওয়ার্ক দ্য ইন্ডাজ এন্টারপ্রেনারস (টিআইই)-এর কোনো ব্যবসায় উদ্যোগ বিষয়ক কর্মশালায় অংশগ্রহণ করতে যাচ্ছে মাদরাসা শিক্ষার্থীরা।

মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর জাফর সারেশওয়ালা বলেন, যখনই আমি বৈশ্বিক উদ্যোক্তা সম্মেলন ২০১৭-এর কথা শুনি তখনই আমি যুক্তরাষ্ট্র ও ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে একটি কর্মশালার পরিকল্পনা করি। যাতে অংশগ্রহণকারী ৩০০ যুবকের মধ্যে ১৮ জন মাদরাসা শিক্ষার্থীও থাকবেন।

ওই কর্মশালা থেকে সেরা পাঁচজনকে বাছাই করে বৈশ্বিক মানের কম্পানিতে ইন্টার্নি করার সুযোগ করে দেওয়া হবে।

তিনি বলেন, এমন নয় যে জন্ম থেকেই কেউ উদ্যোক্তা হয়ে দুনিয়াতে আসেন। ফলে এমনকি মাদরাসা শিক্ষার্থীরাও কোনো ধারণাকে ব্যবসায় উদ্যোগে রূপ দিতে পারেন যদি তাদেরকে সঠিক জ্ঞান দেওয়া হয়। যারা ওই কর্মশালায় নিবন্ধন করেছে তারা এ ব্যাপারে বেশ উৎসাহী বলেও জানান তিনি।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ