বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করবে স্পেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাতালোনিয়া'র স্বায়ত্তশাসন বাতিল করার ঘোষণা দিয়েছে স্পেন সরকার। স্বাধীনতার হুমকি দেয়ার প্রেক্ষিতে আগামী শনিবার থেকে স্বায়ত্তশাসন স্থগিত করার প্রক্রিয়া শুরু করবে বলে জানা গেছে। খবর বিবিসির

স্পেনের কাছ থেকে আলাদা হয়ে কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণা করার যে হুমকি দিয়েছিলেন, সে প্রেক্ষাপটে এখন স্বায়ত্তশাসন স্থগিতের কথা বলা হচ্ছে।

স্পেনের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, দেশটির সংবিধানে ১৫৫ অনুচ্ছেদ কার্যকরের মাধ্যমে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করে সে অঞ্চলের কর্তৃত্ব নেয়া হবে।

অনেকে আশংকা করছেন স্পেন সরকারের এ সিদ্ধান্ত সে অঞ্চলকে অস্থির করে তুলতে পারে।

স্পেনের প্রধানমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, দেশটির সংবিধানে ১৫৫ অনুচ্ছেদে যা বলা আছে সে অনুযায়ী কাতালোনিয়ার নিজস্ব শাসন ব্যবস্থার উপর আইনগত কর্তৃত্ব ফিরিয়ে আনার ব্যবস্থা নেবে স্পেনের সরকার।

১৯৭৮ সালে প্রণীত স্পেনের সংবিধানে ১৫৫ ধারায় গণতান্ত্রিক শাসনের ভিত্তি তৈরি করা হয়েছে।

সংবিধানের ১৫৫ ধারা অনুসারে স্পেনের সরকার যে কোন সংকটময় অবস্থার সময় কাতালোনিয়ার উপর সরাসরি শাসন জারির ব্যবস্থা রয়েছে। কিন্তু অতীতে এটি কখনো প্রয়োগ করা হয়নি।

স্পেনের কাছ থেকে স্বাধীনতা অর্জনের জন্য গত ১ অক্টোবর কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়।

সে গণভোটে বেশিরভাগ কাতালোনিয়ার বেশিরভাগ মানুষ স্পেনের কাছ থেকে স্বাধীন হবার জন্য 'হ্যাঁ' ভোট দিয়েছিল।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ