মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার নেতানিয়াহু এ যুগের হিটলার: ওবায়দুল কাদের কোথায় ভর্তি হবেন? আল্লামা নূর হোসাইন কাসেমী রহ.-এর ৪ নসিহত আজ বাদ মাগরিব ‍উত্তরা জামিয়াতুন নূর আল কাসেমিয়ায় ইসলাহী বয়ান করবেন শায়খ ইব্রাহিম আফ্রিকী তেলের দাম বাড়ানোর বিষয়ে ‘জানেন না’ বাণিজ্য প্রতিমন্ত্রী বিশ্ব পরিস্থিতিতে দেশের সংকট সামাল দেওয়া কঠিন: ওবায়দুল কাদের 

রূপরেখা চূড়ান্ত, কাল ইসির সংলাপে যাচ্ছে বিএনপি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আগামীকাল নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বসছেন বাংলাদেশে জাতীয়তাবাদী দল বিএনপি। সংলাপে দলটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের উপর গুরুত্বারোপ করে বেশ কয়েকটি প্রস্তাবনা পেশ করবে।
 
সংলাপের রূপরেখা তৈরি করতে দলের শীর্ষ নেতারা এ পর্যন্ত একাধিক বৈঠকে মিলিত হয়েছেন এবং দলের চেয়ারপার্সনের সঙ্গে যোগাযোগ করে তা চূড়ান্ত করেছেন।
 
লন্ডনে অবস্থিত বেগম জিয়ায় সংলাপের রূপরেখা চূড়ান্ত করেছেন এবং কারা কারা সংলাপে অংশ নিবে তাও নির্ধারণ করে দিয়েছেন।
 
ইসির সঙ্গে অনুষ্ঠিতব্য সংলাপের প্রস্তাবনা নিয়ে কাজ করেছেন এমন কয়েকজন নেতারা বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসিকে স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকায় দেখতে চায় বিএনপি। তাদের অভিমত, দায়িত্ব পালনে নির্বাচন কমিশন যদি কোনো দলের এজেন্ডা বাস্তবায়নের ভূমিকা না নেয়, তারা যদি পুরোপুরি সংবিধান ও আইনের অধীন থাকে, তাহলে সুষ্ঠু নির্বাচনের পথ অনেকটাই সহজ হবে। ইসির সঙ্গে আগামীকালের সংলাপে তারা এসব বিষয়ে গুরুত্ব দেবেন।
 
তত্ত্বাবধায়কের দাবি থেকে সরে আসা বিএনপি এবার নির্বাচনকালীন সহায়ক সরকারের বিষয়টি নিয়ে ইসির সঙ্গে আলোচনা করবে। যদিও বিষয়টি রাজনৈতিক সিদ্ধান্ত, এরপরও তারা বিষয়টি ইসির সঙ্গে সংলাপে উপস্থাপন করবেন।
 
ইসির সঙ্গে রোববারের সংলাপে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে অংশ নিতে পারেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সাবেক সচিব আবদুল হালিম, ক্যাপ্টেন সুজাউদ্দিন, বিএনপিপন্থী বুদ্ধিজীবী ড. মাহবুব উল্লাহ প্রমুখ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ