শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ঐক্যবদ্ধ থাকার দৃঢ় প্রত্যয়ে শেষ হলো ইত্তেফাকের দুই যুগপূর্তী সম্মেলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

উবায়দুল্লাহ সাআদ
বিশেষ প্রতিবেদক

ইত্তেফাকুল উলামা বৃহত্তর ময়মনসিংহ এ অঞ্চলের উলামায়ে কেরামের ঐক্যবদ্ধ অরাজনৈতিক সংগঠন,
সংগঠনটির দুইযুগ পূর্তি উৎযাপন উপলক্ষে আয়োজিত কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন ঐক্যবদ্ধ থাকার প্রত্যয় নিয়ে শেষ হয়েছে।

আজ শনিবার সকাল ৯ টা থেকে ময়মনসিংহ শহরের টাউন হল মোড়ে এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়মে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

ইত্তেফাকুল উলামা'র মজলিশে শুরার সভাপতি মাওলানা আবদুর রহমান হাফেজ্জীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জামিয়া মাদানিয়া দারুল উলূম যাত্রাবাড়ী মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, জামিয়া ইমদাদিয়া কিশোরগঞ্জ এর প্রিন্সিপাল ও শায়খুল হাদিস ইত্তেফাকুল উলামা বৃহত্তর ময়মনসিহের মজলিশে শুরা সদস্য মাওলানা আজহার আলী আনোয়ার শাহ, জামিয়া মাদানিয়া বারিধারা এর প্রিন্সিপাল আল্লামা নূর হোসাইন কাসেমী, জামিয়া কুরআনীয়া আরাবিয়া লালবাগ এর মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ, জামিয়া রাহমানিয়া সিনিয়র মুহাদ্দিস তারুণ্যদিপ্ত আলেম মাওলানা মামুনুল হক।

সম্মলনে বক্তারা তাদের বক্তব্যে ইত্তেফাকুল উলামা'র ঐক্যবদ্ধ থাকার ভূয়ষী প্রশংসা করেন।

বক্তারা বলেন যে সংগঠনটিতে দীর্ঘ দুইযুগ কোন ফাটল সৃষ্টি হয়নি প্রমাণ হয় সংগঠনটি আল্লাহ পাকের কাছে কবুল হয়েছে।

ইত্তেফাকুল উলামাকে জাতীয় ঐক্য নিয়েও কাজ করতে পরামর্শ দেন তারা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মজলিসে দাওয়াতুল হকের আমির ও জামিয়া মাদানিয়া দারুল উলূম যাত্রাবাড়ী মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমূদুল হাসান বলেন, বর্তমান বিশ্ব পরিস্থিতিতে উলামায়ে কেরামের ঐক্য এখন খুবই জরুরি।

তিনি রোহিঙ্গা ইস্যুতে আলেম উলামাদের সেবা ও এগিয়ে আসাকে প্রশংসা করে বলেন, মানবতার সেবায় আলেমরা যেভাবে সর্বস্ব দিয়ে সারা দিয়েছে সরকারের উচিত তাদের কাজের মূল্যায়ন করা।

জামিয়া ইমদাদিয়া কিশোরগঞ্জ এর প্রিন্সিপাল আল্লামা আজহার আলী আনোয়ার শাহ বলেন, ইত্তেফাকুল উলামা যেভাবে ঐক্য ধরে রেখেছে একরম করে সিয়াসাতের ঐক্য জরুরি। ইনশাল্লাহ এর জন্য আমাদের প্রস্তুত হতে হবে।

ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, ঐক্যের কথা সবাই বলেন, কিন্তু বাস্তবে তার উপমা পেশ করেছে ইত্তেফাকুল উলামা, তারা দুইযুগ ঐক্যবদ্ধভাবে কাটিয়েছে, এটা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

বিশেষ অতিথির বক্তব্যে তারুণ্যদিপ্ত আলেম মাওলানা মামুনুল হক বলেন, মুসলমানের দূর্দিনে উলামায়ে কেরাম কে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়ে মাওলানা মামুনুল হক বলেন সাংগঠনিক ঐক্যের ক্ষেত্রে তিনটি বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে সাহসীকতা, কাপুরুষতা ও হঠকারিতা। কাপুরুষতা, হঠকারিতা বাদ দিয়ে শুধু সাহসীকতা নিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে।

ময়মনসিংহের মাটি ইসলাম ও মুসলমানের জন্যে, বিপ্লবের জন্যে উর্বর দাবি করে মাওলানা মামুনুল হক বলেন, ইত্তেফাকুল উলামা ময়মনসিংহের আলেমদের ঐক্যবদ্ধ রাখতে পেরেছে, সময় এসেছে জাতীয় ঐক্যের ডাক দেয়ার তিনি ইত্তেফাকের কেন্দ্রীয় মুরুব্বীদের কে জাতীয় ঐক্যের ডাক দেয়ার অনুরোধ জানান।

মাওলানা ফরিদ হাবীবুল্লাহ রুশদী ও মাওলানা শরীফুল ইসলামের যৌথ সঞ্চালনায় কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনের ঘোষণাপত্র পাঠ করেন ইত্তেফাকুল উলামা বৃহত্তর ময়মনসিংহের কেন্দ্রীয় মজলিশে আমেলার সভাপতি মাওলানা খালেদ সাইফুল্লাহ সা'দী, সাংগঠনিক রিপোর্ট পেশ করেন ইত্তেফাকুল উলামার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা মুঞ্জুরুল ইসলাম।

এ ছাড়াও বক্তব্য রাখেন, মুফতি আহমদ আলী, মুফতি মাহবুবুল্লাহ, অধ্যাপক মুফতি মুহিব্বুল্লাহ, মাওলানা আমীর ইবনে আহমদসহ জেলা উপজেলা, কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

পরে সম্মেলনের সভাপতি মাওলানা আবদুর রহমান হাফেজ্জীর দোয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

ছোট খাট মতভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে: আল্লামা কাসেমী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ