রবিবার, ২৪ জুন ২০১৮

ঢাবির সব বিভাগে ভর্তি হতে পারবেন মাদরাসা শিক্ষার্থীরা

OURISLAM24.COM
অক্টোবর ৩, ২০১৭
news-image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে যেকোন বিভাগে ভর্তি হতে পারবেন মাদরাসা শিক্ষার্থীরা। ইংরেজি, আন্তর্জাতিক সম্পর্কসহ যেকোন বিভাগে ভর্তির সুযোগ পানে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে এমনটাই জানা গেছে।

এর আগে বাংলা, ইংরেজী, অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, ভাষাবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং উইমেন এন্ড জেন্ডার স্টাডিজসহ বেশ কয়েকটি বিভাগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে ২০০ নম্বরের ইংরেজি ও ২০০ নম্বরের বাংলা থাকবার শর্তারোপ করা হয়।

কিন্তু মাদরাসা শিক্ষার্থীরা ১০০ নম্বরের ইংরেজি ও বাংলা অধ্যয়ন করতেন এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে অর্থনীতিকে ‘ইসলামী অর্থনীতি’ নামে অধ্যয়ন করেন, সে কারণে শর্তানুসারে তারা ঢাবিতে সব বিভাগে ভর্তি হতে পারতেন না।

এনিয়ে দেশজুড়ে সমালোচনা আন্দোলনের পরেই ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তে অটল থাকে। দীর্ঘদিন ধরে মাদরাসা শিক্ষার্থীরা ঢাবিতে ভালো বিভাগে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত থাকেন।

পরবর্তীতে বাংলা ও ইংরেজিতে ২০০ নম্বর বাধ্যতামূলক করে মাদরাসা শিক্ষায় সংস্কার ও পরিবর্তন করা হয়।

এবার ঢাবিতে মাদরাসা বোর্ডের অধীনে থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন তাদের সবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে ২০০ নম্বরের ইংরেজি ও ২০০ নম্বরের বাংলা রয়েছে। তাই এবার ঢাবিতে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন বিভাগে জারি করা শর্ত পূরণ হয়েছে। একারণে এবারই প্রথম ব্যাচ হিসেবে সব শর্ত পূরণ করে মাদরাসার শিক্ষার্থীরা যেকোন বিভাগে ভর্তি হতে পারবেন।

এবিষয়ে ঢাবির ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামন সংবাদ মাধ্যমকে জানান, মাদরাসা শিক্ষার্থীরা ঢাবির যেকোন বিভাগে ভর্তি হতে পারবেন কি পারবেন না এমন প্রশ্নের কোন অবকাশ নেই। শর্ত পূরণ করলে তারা যেকোন বিভাগে ভর্তি হতে পারবেন বলে উল্লেখ করেন তিনি। -ক্যাম্পাসলাইভ

ঢাবি ভর্তি পরীক্ষায় মাদরাসার জয়জয়কার; এক মাদরাসা থেকেই ৮৪ জন, আছে কওমি’র শিক্ষার্থীও