শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


এরদোগানকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার আহ্বান ন্যায়পালের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে নোবেল শান্তি পুরস্কারের জন্য বিবেচনা করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক ন্যায়পালের প্রতিনিধিরা।

তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ন্যায়পাল ইনস্টিটিউশনের চতুর্থ আন্তর্জাতিক সম্মেলনে উপস্থিত বিভিন্ন দেশের প্রতিনিধিরা এই আহ্বান জানান। সম্মেলনে বাংলাদেশসহ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, রোমানিয়া, সুদান ও মরিশাসের প্রতিনিধিরা অংশ নেন।

আলোচনায় অংশগ্রহণকারীরা মায়ানমার ও রোহিঙ্গা ইস্যুতে প্রেসিডেন্ট এরদোগান ও ফার্স্ট লেডি এমিনি এরদোগানের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। রোহিঙ্গাদের সহায়তায় তাদের সরব ভূমিকার জন্য মরিশাসের একজন কর্মকর্তা প্রেসিডেন্ট এরদোগানকে নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রস্তাব পেশ করেন।

বিশ্বজুড়ে অন্যায়ের বিরুদ্ধে এরদোগানের লড়াইসহ মানবজাতির জন্য তার অবদান এবং নিপীড়িত মানুষের প্রতি বলিষ্ঠ পদেেপর জন্য সম্মানসূচক এই পদক তিনি পাওয়ার যোগ্য বলে প্রস্তাবে বলা হয়। এই প্রস্তাবে অংশগ্রহণকারীরা একমত হন যে, এরদোগান মনোনয়ন পাওয়ার যোগ্য।

২০১৭ সালের নোবেল পুরস্কারের ঘোষণার আগে এক সপ্তাহ আগে এই আহ্বান জানানো হলো। আগামী ৬ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

প্রতি বছর সেপ্টেম্বর মাসে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন প্রক্রিয়া শুরু করে এবং এই কমিটিই প্রার্থী চূড়ান্ত করে থাকে। তবে পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিদের নামের তালিকা আগে থেকে কখনো প্রকাশ করা হয় না।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ