শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সাদিক খানকে লেবার পার্টির নেতৃত্বে চান বৃটিশ ভোটাররা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বৃটেনের মূলধারার রাজনীতিতে ক্রমশই শক্তিশালী হচ্ছে মুসলিম প্রতিনিধিত্ব। বৃটেনের পার্লামেন্ট ও মন্ত্রীসভায় মুসলিম প্রতিনিধিত্ব প্রতিষ্ঠিত হয়েছে অনেক আগেই। এবার কেন্দ্রীয় নেতৃত্বে আসার সম্ভাবনা তৈরি হয়েছে একজন মুসলিম নেতার। আর তিনি আর কেউ নন লন্ডনের প্রথম মুসলিম মেয়র সাদিক খান।

বৃটিশ ভোটাররাই প্রত্যাশা করেন তিনি লেবার পার্টির নেতৃত্ব আসুক।

এক জনমত জরিপে দেখা গেছে জেরেমি করবিনের কোনো বিকল্প নেই। হাফিংটন পোস্ট ইউকে’র সহায়তায় বিএমজি এ জরিপ পরিচালনা করেছে। শতকরা ৫৭ ভাগ মানুষ মনে করেন জেরেমি করবিনের সঙ্গে তুলনা চলে না কারো। তবে পরবর্তীতে লেবার দলের নেতা হিসেবে লন্ডনের মেয়র সাদিক খানই হবেন সেরা প্রার্থী। ১৫০০ ভোটারের ওপর ওই জরিপ চালানো হয়। শতকরা ১২ ভাগ এমনটাই মত দিয়েছেন।

দ্বিতীয় সেরা প্রার্থী হিসেবে তারা মত দিয়েছেন ম্যানচেস্টারের মেয়র অ্যান্ডি বার্নহ্যামের প্রতি। তবে শতকরা ৩ ভাগ ভোটার মনে করেন লেবার দলের পরবর্তী নেতা হওয়া উচিত একজন নারী। ওদিকে ছায়া চ্যান্সেলর জন ম্যাকডোনেলের প্রতি সমর্থন রয়েছে শতকরা ৩ ভাগ ভোটারের।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রতি ৫ জনে একজন অর্থাৎ শতকরা ২১ ভাগ মনে করেন ২০১৯ সালে ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর পরই যত দ্রুত সম্ভব নির্বাচন হওয়া উচিত। তবে শতকরা ১৫ ভাগ মানুষ অবিলম্বে আরেকটি ভোট চান।

অন্যদিকে ২০২২ সালের আগে আরেকটি ভোট চান না শতকরা ৩৩ ভাগ ভোটার। শতকরা ৪৩ ভাগ মত দিয়েছেন, ব্রেক্সিট সম্পন্ন হওয়ার পর অবাধ চলাচল বন্ধ হওয়া উচিত।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ