বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

‘নাৎসি বর্বরতার মতোই মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর বর্বরতা চলছে’

OURISLAM24.COM
সেপ্টেম্বর ২১, ২০১৭
news-image

আওয়ার ইসলাম:  সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, বিশিষ্ট মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, জার্মানিতে নাৎসি বর্বরতার মতোই মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর বর্বরতা চলছে।

বুধবার ডিআরইউ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

মিয়ানমারে রোহিঙ্গা সংখ্যালঘুদের হত্যা-নির্যাতনের প্রতিবাদ ও তাদের মানবাধিকার রক্ষার দাবিতে ওই সংবাদ সম্মেলরে আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন বিভিন্ন নাগরিক অধিকার সংগঠন ও বিশিষ্ট নাগরিকরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুলতানা কামাল বলেন, “এমন নগ্ন মানবাধিকার লঙ্ঘন ও ব্যাপক বর্বরতার নজির কেবলমাত্র ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশে পাকিস্তানি হানাদারের নিষ্ঠুরতা ও নির্বিচার গণহত্যার সঙ্গে তুলনীয়। দ্বিতীয় মহাযুদ্ধে জার্মানিতে নাৎসি বর্বরতার যে নজির আছে, মিয়ানমারের সামরিক জান্তার রোহিঙ্গাবিরোধী অভিযান যেন তারই পুনরাবৃত্তি।”

সুলতানা কামাল উল্লেখ করেন, মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী এবং আনুষ্ঠানিক সরকার প্রধান অং সান সু চির ভাষণে রোহিঙ্গা সংখ্যালঘু জাতিগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন ও হত্যার কোনো স্বীকৃতি নেই। তাদের দেশে ফিরিয়ে নেয়া বা আন্তর্জাতিক আইন ও রীতিনীতি অনুযায়ী তাদের নাগরিক অধিকার, মানবাধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস নেই।

মুসলিম বিশ্বের নেতাদের কাছে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব