শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সিপিএ সম্মেলনে ২৫ মার্চ গণহত্যার স্বীকৃতি চাইবে বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ক’দিন পরেই বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলন। বাংলাদেশ সরকার এ সম্মেলনে ২৫ মার্চ ১৯৭১ এর গণহত্যার স্বীকৃতি আদায়ের চেষ্টা করবেন।

আর আগামী ১ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত ঢাকায় অনুষ্ঠেয় ওই সম্মেলনে এ স্বীকৃতি আদায়ের চেষ্টা করবেন বলে জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত  সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ, হুইপ ইকবালুর রহিম ও জ্যেষ্ঠ সচিব আবদুর রব হাওলাদারসহ সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।

এ সময় সিপিএ সেক্রেটারি জেনারেল আকবর খান বলেন, ‘যদিও রোগিঙ্গা ইস্যুটি আমাদের এজেন্ডায় নেই, তবে আমি নিশ্চিত, বিষয়টি জীবন্তভাবেই সম্মেলনে উঠে আসবে। রোহিঙ্গাদের ‌ওপর নির্যাতন, দুর্দশা চলছে- তা সদস্য রাষ্ট্রের কেউ না কেউ উত্থাপন করবেন। সম্মেলনে সদস্য রাষ্ট্রের প্রায় ৬০০ প্রতিনিধি যোগদান করবেন। বিষয়টি তাদের দৃষ্টি এড়িয়ে যাবে না বলে উল্লেখ করেন তিনি।

মুক্তিযুদ্ধের শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর চালানো গণহত্যার স্বীকৃতি আদায়ের বিষয়ে জানতে চাইলে শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল সম্মেলনে অংশ নেবে। কাজেই বাংলাদেশের কোনো বিষয়ের ওপর তারা যদি আলোকপাত কিংবা উত্থাপন করতে চান তাহলে সেই সুযোগ অবশ্যই তাদের রয়েছে।’

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সম্মেলন আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিপিএ'র ভাইস প্যাট্রন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পহেলা নভেম্বর সম্মেলনের কার্যক্রম শুরু হলেও আনুষ্ঠানিক উদ্বোধন হবে ৫ নভেম্বর। সম্মেলনে কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যসহ প্রায় ৬০০ প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ সিপিএ'র চিফ প্যাট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন। স্বাগতিক দেশের স্পিকার শিরীন শারমিন চৌধুরী সম্মেলনে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।


সম্পর্কিত খবর