শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

নারী সুরক্ষায় ‘ইলেক্ট্রো শু’ আবিস্কার করল ভারতীয় যুবক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ : ধর্ষণের হাত থেকে নারীর ইজ্জতকে রক্ষা করবে একজোড়া জুতা। এমনই অভিনব জুতা আবিষ্কার করলেন স্কুলপড়ুয়া ভারতীয় এক যুবক। সারা ভারত জুড়ে আলোচিত ওই নাম সিদ্ধার্থ মান্ডালা। তার বয়স মাত্র ১৭ বছর।
তার বানানো জুতা পরে ধর্ষককে লাথি লাথি দিলেই ইলেকট্রিক শকে মুহূর্তেই অজ্ঞান হয়ে যাবে ধর্ষক।

পদার্থ বিজ্ঞানের সাধারণ এক তত্ত্বের ওপর ভিত্তি করে এই জুতা বানিয়েছেন তিনি। সেই জুতা পায়ে যত বেশি হাঁটবেন তত চার্জ বাড়বে ব্যাটারিতে।

তবে মাত্র শূন্য দশমিক এক অ্যাম্পায়ারের ইলেকট্রিকেও অপরাধী কাবু হয়ে যাবে। শুধু চার্জ থাকলেই চলবে। এখানেই শেষ নয়; সঙ্গে সঙ্গে সতর্কবার্তা চলে যাবে পুলিশ এবং আত্মীয়দের কাছে।

সিদ্ধার্থ পদার্থ বিজ্ঞানের ক্লাসে শিখেছিলেন ‘পিজো ইলেকট্রিক ইফেক্ট। সেই তত্ত্ব থেকেই এ ধরনের আবিষ্কারের কথা মাথায় আসে তার। সে এই জুতার নাম দিয়েছেন ‘ইলেকট্রো শু। দুই বছর ধরে এই প্রজেক্টের ওপর কাজ করছিল সিদ্ধার্থ।এই জুতা বানাতে তার সহযোগিতা করেছে বন্ধু অভিষেক।

সম্প্রতি তার এই জুতার কথা প্রচার করছেন তেলেঙ্গানার মন্ত্রীরাও। এইভাবে তার আবিষ্কার মানুষের কাছে পৌঁছাচ্ছে দেখে সত্যিই সে খুব আনন্দিত।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ