বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি

সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হলেন হালিমা ইয়াকুব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: সিঙ্গাপুরের প্রথমবারের মতো একজন নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার নাম হালিমা ইয়াকুব। দেশটির সাবেক স্পিকার ছিলেন তিনি। রয়টার্স, বিবিসি

বুধবার দেশটির প্রেসিডেন্ট পদে আনুষ্ঠানিকভাবে তাকে বিজয়ী ঘোষণা করা হয়।

এর আগে ২০১৩ সালের জানুয়ারি থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত হালিমা ইয়াকুব দেশটির নবম স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। ক্ষমতাসীন পিপল'স অ্যাকশন পার্টির নেতা দেশের অস্টম নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে আগামীকাল বৃহস্পতিবার শপথ নেবেন।

নির্বাচনে হালিমা ইয়াকুবের প্রতিদ্বন্দ্বী ছিলেন মোহাম্মদ সালেহ মারিকান ও মো. ফরিদ খান। কিন্তু নির্বাচনের শর্ত পূরণ করতে না পারায় সোমবারে তাদের প্রার্থিতা বাতিল করে দেয়া হয়।

এর আগে ৬৩ বছর বয়সী হালিমা ইয়াকুব ৪৭ বছরের বেশি সময় ধরে মালয় প্রদেশের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালে দেশের প্রথম নারী স্পিকার নির্বাচিত হন।

সিঙ্গাপুরের অষ্টম এবং প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন হালিমা। যিনি বাণিজ্য সমৃদ্ধ দেশটির সর্বময় ক্ষমতার অধিকারী হবেন।

জানা গেছে, কুইন স্ট্রিটে ১৯৫৪ সালের ২৩ আগস্ট হালিমা’র জন্ম। ১৯৭০ সালে তানজং ক্যানটং গার্লস স্কুলে এবং পরে সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে গ্রাজুয়েশন ডিগ্রি লাভ করেন তিনি। এরপর ১৯৭৮ সালে ন্যাশনাল ট্রেডস ইউনিয়ন কংগ্রেসে (এনটিইউসি) একজন আইন কর্মকর্তা হিসেবে যোগদান করেন। প্রায় ৩০ বছরের বেশি সময় দায়িত্ব পালনের পর তাকে ডেপুটি সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত করা হয়।

২০১১ সালে তিনি সামাজিক উন্নয়ন, যুব ও খেলাধুলা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিযুক্ত হন। এর দু’বছর বাদে তিনি দেশটির সংসদে প্রথম নারী স্পিকার নিযুক্ত হন।

গণহত্যার প্রতিবাদে মিয়ানমার ফুটসাল দলের কোচের পদত্যাগ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ