শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


আগামী ঈদে ফিলিস্তিনকে ইসরাইলি দখলমুক্ত দেখতে চান মাহমুদ আব্বাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইবনে হারুন : আগামী  ঈদে মুসলমানদের পুণ্যভূমি জেরুজালেমকে ইসরায়েলি দখলদারিত্বমুক্ত এক শহর হিসেবে দেখার কথা জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আরবসহ সমগ্র মুসলিম বিশ্বকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানাতে গিয়ে এক বিবৃতিতে তিনি এই আশা প্রকাশ করেছেন। মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণের ব্রিটিশ সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর-এর এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

ইউনেস্কোর মে মাসের এক প্রস্তাবে জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্বের অভিযোগ তোলা হয়। পুরনো ওই শহরকে তিন ধর্ম ইসলাম, খ্রিস্টান ও ইহুদি ধর্মের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়। ইসরায়েল ওই পবিত্র শহরের মর্যাদা ক্ষুণ্ন করছে বলেও অভিযোগ করা হয়। প্রস্তাবে অবরুদ্ধ গাজার জন্য ইসরায়েলের সমালোচনাও করা হয়। জাতিসংঘের এই সংস্থাকে উপেক্ষা করে জুলাইয়ে জেরুজালেমে আরও ৮০০ ইসরায়েলি বসতি স্থাপনের অনুমতি দেয় ইসরায়েল।

ঈদের শুভেচ্ছা জানাতে দেওয়া বিবৃতিতে আব্বাস বলেছেন, ‘আরবসহ অন্যান্য মুসলিম জাতিকে ঈদ মোবারক। আগামী বছরের ঈদ আসার আগেই আমি জেরুজালেমকে ইসরায়েলি দখরধারিত্বমুক্ত এক শহর হিসেবে দেখব বলে আশা রাখছি। ইসরায়েলে কারাবন্দি ভাইদের মুক্ত করারও আশা রাখি ।

জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্বের পক্ষে অবস্থান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। একে তিনি ইসরায়েলের একক রাজধানী বানানোর ঘোষণা দিয়েছেন বহু আগে। তবে সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলন জোরালো হয়েছে। ২০১৫ সালের অক্টোবর থেকে ইসরায়েলি আগ্রাসনের বলি হয়েছে ২৯৪ জন ফিলিস্তিনি। বিপরীতে ফিলিস্তিনিদের প্রতিরোধ হামলায় ৪৭ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ