বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


এবার ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের সমালোচনা করলো ইসলামী ঐক্যজোট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সংবিধানে প্রতিস্থাপিত পবিত্র বিসমিল্লাহ ও রাষ্ট্রধর্ম ইসলামকে মুক্তিযুদ্ধের প্রত্যাশা ও চেতনার পরিপন্থী হিসেবে অভিহিত করে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে প্রদত্ত অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণের তথ্য বিকৃতি। স্বাধীনতার আগে কোনও দল ধর্ম নিরপেক্ষতার কথা বলেনি। আজ গণমাধ্যমে এক বিবৃতি ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী  এসব কথা বলেন।

নেজামী বলেন, ‘১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের ঐতিহাসিক যুক্তফ্রন্টের নির্বাচন, ১১ দফা, ৬ দফা, ’৭৯-এর গণ অভ্যুত্থান এবং ১৯৭০ সালের নির্বাচনের সময়ও কোনও দল ধর্ম নিরপেক্ষতার কথা বলেনি। ১৯৭১ সালের ১০ এপ্রিল গৃহীত মুজিবনগরের স্বাধীনতার ঘোষণাপত্রেও ধর্ম নিরপেক্ষতার উল্লেখ নেই। অথচ এখন মুক্তিযুদ্ধের চেতনাকে ধর্ম নিরপেক্ষতার সঙ্গে একার্থ করে ফেলা হচ্ছে। বিসমিল্লাহ ও রাষ্ট্রধর্ম ইসলাম এদেশের ৯২ শতাংশ মানুষের ঈমাণ-আক্বিদা ও ইসলামী মূল্যবোধের সংশ্লেষ বিদ্যমান।’

তিনি বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ সংসদের সার্বভৌমত্বসহ সংবিধান সংশোধনের ক্ষমতা বিলুপ্তির সামিল। অথচ একমাত্র সংসদই সময়ের প্রয়োজনে আইন প্রণয়ন, সংবিধান সংশোধন, পরিবর্তন, পরিবর্ধন,পরিমার্জন ও রহিতকরণের জন্য ক্ষমতাপ্রাপ্ত।সংসদই সংবিধান রচনা এবং অনুমোদন করে সংসদকে সার্বভৌম করেছেন। তাই সংসদে গৃহীত আইনের সঙ্গে ভিন্নমত থাকলেও তা বাতিল করার ক্ষমতা কারও নেই।

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ