শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


যেভাবে পেন্টাগনের অনারেবল লিস্টে স্থান পেলো ফিলিস্তিনি শিক্ষার্থী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন ফিলিস্তিনি ‘কুদস’ ইউনিভার্সিটির ছাত্র আমজাদকে তাদের সম্মানিত ব্যক্তিদের তালিকায় স্থান দিয়েছে।

কুদস্ ইউনিভার্সিটি তাদের এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ভার্সিটির ছাত্র আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষ ওয়েবসাইটের স্পর্শকাতর নিরাপত্তাত্রুটি বের করতে সক্ষম হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত এই ছাত্র মন্ত্রণালয়ের স্পর্শকাতর এই ত্রুটির উপর একটি প্রতিবেদন HackerOne তে উপস্থাপন করে।

আমজাদ জানায়, আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটের নিরাপত্তা উন্নয়নের জন্য হ্যাকারদেরকে বিভিন্ন ত্রুটি উদঘাটনের আহবান করে।

সে জানায়, আমি যে ত্রুটি বের করতে সক্ষম হয়েছি এটা হ্যাকারদেরকে পেন্টাগনের ওয়েবসাইটের পাসওয়ার্ড হাতিয়ে নেয়ার সুযোগ তৈরি করে দেয়। যেই পাসওয়ার্ড শুধুমাত্র পেন্টাগনের সংশ্লিষ্ট দপ্তরের নিয়োজিত ব্যক্তিই জেনে থাকবেন।

আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করলে তারা তাদের এই ত্রুটির কথা স্বীকার করে এই ত্রুটি দূর করতে সচেষ্ট হয় এবং এই ওয়েবসাইটের নিরাপত্তায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ মন্ত্রণালয়ের বিশেষ সম্মানিত ব্যক্তিদের তালিকায় তাকে অন্তর্ভূক্ত করে।

ফিলিস্তিনের কৃতি ছাত্র জানান, বিশ্ব জুড়ে নির্ভরযোগ্য আন্তর্জাতিক মানের বিভিন্ন ওয়েবসাইটের প্রায় ৪৮টি ত্রুটি সে উদঘাটন করতে সক্ষম হয়েছে। ভবিষ্যতে সে তথ্যপ্রযুক্তি-নিরাপত্তা বিশেষজ্ঞ হওয়ার ইচ্ছা রাখে।

 আল-আরাবি থেক মুজাহিদুল ইসলামের অনুবাদ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ