বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আভিজাত্য ও দীনি সংমিশ্রণে পথ চলছে তানজীমুল উম্মাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওয়ালি খান রাজু

গড়ব আগামীর স্বপ্নের দেশ
জেগে উঠো মুসলিম উম্মাহ!
আমরা..
তানজীমুল উম্মাহ!

তানজীমুল উম্মাহ’র এই জাগরণমূলক থিম সং যেন মুসলিম উম্মাহকে পথ দেখায়, সে লক্ষ নিয়েই পথ চলছে ঢাকা উত্তরার তানজীমুল উম্মাহ মাদরাসা।

আধুনিক ও ধর্মীয় শিক্ষার সমন্বয়ে এক অনন্য উদাহরণ যেন উত্তরার এই মাদরাসাটি।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে বোর্ড পরীক্ষাগুলোতে সেরা স্থান অর্জনের সফলতাসহ হিফজুল কুরআন মাধ্যমেও বাংলাদেশে শীর্ষস্থান এর আসনে রয়েছে তানজীমুল উম্মাহ। শুধু তাই নয়, তানজীমুল উম্মাহর বালিকা শাখাও এত সমৃদ্ধ যে, যা দেশের অন্যন্য মাদরাসাগুলো থেকে তানজীমুল উম্মাহকে এগিয়ে রাখে।

অভিজাত এলাকা উত্তরার বিভিন্ন অভিজাত ইংরেজি ও বাংলা মাধ্যমের স্কুল-কলেজের সাথে পাল্লা দিয়ে সমান তালে যেমনিভাবে আধুনিক শিক্ষায় তানজীমুল উম্মাহ ঈর্ষণীয় সাফল্য অর্জন করছে তেমনিভাবে হিফজুল কুরআন শিক্ষা ও ইলমি দিকে অভূতপূর্ব সফলতা অর্জন করেছে।

মূলত ক্যাডেট মাদরাসার ধারার সূচনা করে তানজীমুল উম্মাহ ফাউন্ডেশন পরিচালিত উত্তরার এই মাদরাসাটি। বর্তমান সরকারের স্বপ্নের ডিজিটাল শিক্ষা ব্যবস্থার বাস্তবায়নে মাল্টিমিডিয়া ক্লাশরুমের যেই ধারা সূচিত হয় সে ধারায় প্রথম মাদরাসা হিসেবে মাল্টিমিডিয়া ক্লাশরুমসহ ডিজিটাল মাদরাসা হিসেবে যাত্রা শুরু করে তানজীমুল উম্মাহ ক্যাডেট মাদরাসা।

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত তানজীমুল উম্মাহ ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত তানজীমুল উম্মাহ ক্যাডেট মাদরাসা বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড পরিচালিত ইবতেদায়ী, জেডিসি, দাখিল পরীক্ষায় একাধিক বার প্রথম স্থান অর্জন করার সফলতা লাভ করেছে।

সম্প্রতি ২০১৭ সালের কাতার বিশ্ব হিফজুল কুর আন প্রতিযোগিতায় তানজীমুল উম্মাহ’র পঞ্চম শ্রেণির ছাত্র হাফেজ ইয়াকুব ৭০টি দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছে।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত জাতীয় শিশু কিশোর প্রতিযোগিতায় তানজীমুল উম্মাহর ১৯ জন শিক্ষার্থী বিভিন্ন ক্ষেত্রে জেলা পর্যায়ে প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকার করেছে। মাদরাসা শিক্ষার্থী হয়েও একাধিকবার জাতীয় বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করার গৌরব রয়েছে তানজীমুল উম্মাহ মাদরাসার শিক্ষার্থীদের।

তানজীমুল উম্মাহ মাদরাসার রয়েছে বিভিন্ন শাখা প্রশাখা, যথাক্রমে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন ক্যাডেট মাদরাসা, প্রি-ক্যাডেট মাদরাসা, হিফয মাদরাসা, গার্লস মাদরাসা, স্কুল ইত্যাদি। এসকল প্রতিষ্ঠান যথাক্রমে
বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড, স্কুল বোর্ড, ইংলিশ মিডিয়াম, আল-আজহার, সৌদি আরবসহ বিভিন্ন দেশের সিলেবাসকে সামনে রেখে সরকারের সাথে সামঞ্জস্য করে একটি যুগোপযোগী সিলেবাস অনুসরণ করে যাতে কুরআন, হাদিস, ফিকহ, ইংরেজি, বাংলা, আরবি, গণিত, সাধারণ জ্ঞান, কম্পিউটার আর্টস এন্ড ক্যালিগ্রাফিসহ বিভিন্ন বিষয় গুরুত্ববহ ভূমিকা পালন করে।

শুধু শিক্ষা দীক্ষাতেই নয়, সাংস্কৃতিক ক্ষেত্রেও রয়েছে মাদরাসাটির প্রশংসনীয় পদচারণা। রয়েছে নানামুখী
বিনোদন ও সাংস্কৃতিক কার্যক্রম।

সাপ্তাহিক সাংস্কৃতিক অনুষ্ঠান, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, জানা-অজানা অনুষ্ঠান, বার্ষিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানসহ শরীয়ত সম্মত খেলাধূলা, সীরাতুন্নবী সা. মাহফিল, রচনা প্রতিযোগিতা, সুন্দর হস্তাক্ষর প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, দেয়ালিকা প্রকাশ, (আরবী, ইংরেজী ও বাংলা) বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ইত্যাদি।

মাদরাসা শিক্ষায় শিক্ষিত হয়েও যেন শিক্ষার্থীরা কোনভাবেই পিছিয়ে না থাকে সেজন্য রয়েছে যথেষ্ট কার্যক্রম
যেমন- মাদরাসা শিক্ষায় শিক্ষিত হয়ে যেন শিক্ষার্থীরা ডাক্তার, ইঞ্জিনিয়ার ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় পারদর্শী হয়ে মানুষের সেবা করতে পারে সেজন্য রয়েছে বিজ্ঞান বিভাগ ও আধুনিক সায়েন্স ল্যাব।

কম্পিউটার শিক্ষা ছাড়া আজকের যুগে সব কিছু অচল। তাই রয়েছে প্রয়োজনীয় সংখ্যক কম্পিউটার দিয়ে আধুনিক কম্পিউটার ল্যাবের ব্যবস্থাও রয়েছে।

এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে ইংরেজি ও আরবিতে কথা বলতে পারে এবং ভাষাগত দক্ষতা অর্জন করতে পারে সে জন্য রয়েছে আরবি, ইংরেজি বিতর্ক ও বক্তৃতা প্রতিযোগিতা ।

মাদরাসাটিতে গ্রেডিং পদ্ধতিতে পরীক্ষা নেয়া হয়, বছরে ৩ টি সেমিস্টারস, ইনকোর্স, ক্লাশ টেস্ট পরীক্ষা পরিচালিত হয়।

মাদরাসার আবাসিক ব্যবস্থা যথেষ্ট মনোরম যা যে কারো চোখই জুড়িয়ে দিবে, প্রতিটি শিক্ষার্থীর জন্য হোস্টেলে রয়েছে খাট, আলনা, ওয়্যারড্রপ, পৃথক চেয়ার, টেবিলের ব্যবস্থাসহ আকর্ষণীয় থাকার রুম।

পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য আয়া, বয় এবং সার্বক্ষণিক তদারকির ব্যবস্থা রাখা এবং তিনবার স্বাস্থ্যসম্মত নাস্তা ও তিনবার উন্নত খাবার পরিবেশন করা।

এ ছাড়া নিজস্ব ডাক্তারের মাধ্যমে প্রতিনিয়ত স্বাস্থ্য সেবাও দেয়া হয়। দেশে ইসলামপন্থী লেখক, সাহিত্যিক তৈরি করার জন্য মাদরাসায় রয়েছে উন্নত প্রকাশনা ব্যবস্থা। তানযীমুল উম্মাহর নিজস্ব পাবলিকেশন্সের মাধ্যমে নিয়মিত একটি পত্রিকা প্রকাশসহ এসব কার্যক্রম পরিচালনা করা হয়।

নামের যথার্থতা প্রমাণ করতে তানজীমুল উম্মাহ মাদরাসার রয়েছে দাওয়াতি কার্যক্রম।

জনগণের মধ্যে ইসলামি চেতনা বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করা, মানুষের কাছে ইসলামের সুমহান দাওয়াত পৌঁছানোর লক্ষ্যে সেমিনার, আলোচনা সভা, সিডি-ভিসিডি, অডিও এ্যালবাম, বই-পুস্তক প্রকাশ করা হয়।

তানজীমুল উম্মাহের এই সুমহান যাত্রা অবিরত থাকুক এমনটিই প্রত্যাশা করেছেন দেশের ইসলামি শিক্ষাবিদ, মাদরাসাপ্রিয় জনতা।

আলিয়ায় আলো ছড়াচ্ছে তামিরুল মিল্লাত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ