বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


হজ ভিসার আবেদনের সময় বাড়ল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ধর্ম মন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে শনিবার পর্যন্ত হজ ভিসার জন্য আবেদন জমা নেবে ঢাকার সৌদি দূতাবাস। এ তথ্য নিশ্চিত করেছেন হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম।

শুক্রবার সকালে তিনি সাংবাদিকদের জানান, হজযাত্রীদের কথা বিবেচনা করে আমরা সৌদি দূতাবাসের কাছে ভিসা জমা দেয়ার সময় ২১ আগস্ট সোমবার পর্যন্ত বাড়ানোর আবেদন জানিয়েছি। সৌদি দূতাবাস থেকে এখনও আনুষ্ঠানিকভাবে সময় বাড়ানোর কথা জানানো হয়নি। তবে শনিবার তারা ভিসার আবেদন জমা নেবে বলে জানিয়েছে। নির্ধারিত সময়ের পরও আবেদন জমা নেয়ায় সোমবার পর্যন্ত সময় পাওয়ার বিষয়ে আশাবাদী তিনি।

চলতি বছর হজের ভিসার আবেদন জমা দেয়ার জন্য ১৭ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল সৌদি আরব সরকার। কিন্তু শেষ সময় পর্যন্ত প্রায় ৫ হাজার হজযাত্রীর ভিসার আবেদন জমা দেয়নি সংশ্লিষ্ট এজেন্সিগুলো। এ অবস্থায় বৃহস্পতিবার সৌদি দূতাবাসের কাছে হজ ভিসার আবেদনের সময়সীমা আরও তিন দিন বাড়ানোর আবেদন করে ধর্ম মন্ত্রণালয়।

এদিকে, ভিসা জটিলতায় যাত্রী সঙ্কটে বাংলাদেশ বিমানের আরও একটি ফ্লাইট বাতিল হয়েছে। শুক্রবার যাত্রী সংকটে সকাল সাতটা ৩৫ মিনিটের বিমানের একটি ফ্লাইট বাতিল করা হয়েছে। আর বেলা ১১টা ৫৫ মিনিটের ফ্লাইটটি পিছিয়ে ২১ আগস্ট বেলা ১২টা ৩০ মিনিটে নেয়া হয়েছে। এ নিয়ে গত ২১ দিনে বিমান ও সৌদি এয়ারলাইনসের ৩১টি হজ ফ্লাইট বাতিল ও পেছানো হলো।

এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার কথা রয়েছে। হজ অফিস, এ পর্যন্ত ভিসা হয়েছে এক লাখ ২২ হাজার ৮৬১ জন হজযাত্রীর। আর এখন পর্যন্ত ভিসা হয়নি ৪ হাজার ৩৩৭ জন হজযাত্রীর। ভিসাপ্রাপ্তদের মধ্যে শুক্রবার সকাল পর্যন্ত মোট ৭৫ হাজার ৯০৩ জন যাত্রী সৌদিআরব পৌঁছেছেন। বাকি ৮টি দিনে হজযাত্রী বহন করতে হবে ৫১ হাজারের বেশি।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে ২৪ জুলাই। শেষ ফ্লাইট পৌঁছাবে ২৮ আগস্ট। ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ ফিরতি ফ্লাইট ৫ অক্টোবর। এ বছর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ