বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

স্বাধীনতা দিবসে জাতীয় সঙ্গীত না গাওয়ার সিদ্ধান্ত ভারতীয় আলেমদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া সরকারের নির্দেশনা প্রত্যাখান করেছে সে আলেমরা। তারা বলেছেন, জাতীয় সঙ্গীত গাওয়া, ছবি বা ভিডিও রেকর্ড করা ইসলাম পরিপন্থী। তাই তারা এ কাজগুলো করবে না।

তারা জানিয়েছে, স্বাধীনতা দিবসের দিনটিকে দেশাত্মবোধক হিসেবে পালন করা হলেও জাতীয় সঙ্গীত গাওয়ার দরকার নেই।

ভারতের উত্তরপ্রদেশে সব মাদরাসায় স্বাধীনতা দিবসে বাধ্যতামূলকভাবে জাতীয় সঙ্গীত গাওয়ার ও সেই অনুষ্ঠানের ভিডিও রেকর্ডিং করার নির্দেশ দেয়ার পর এমনটা জানান তাঁরা।

বরেলির কাজী মওলানা আসজাদ রাজা খান Time Of India-কে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন,’ইসলাম ধর্ম মতে রবীন্দ্রনাথ ঠাকুর জাতীয় সঙ্গীত লিখেছিলেন ব্রিটিশ রাজা পঞ্চম জর্জকে উদ্দেশ্য করে। অধিনায়ক বলতে তাঁকে বোঝানো হয়েছে। কিন্তু আমাদের কাছে অধিনায়ক হল আল্লাহ, জর্জ নয়। আমরা জাতীয় সঙ্গীতকে অসম্মান করি না। কিন্তু ধর্মীয় আবেগের জন্য এই গান গাইতে পারব না।’

মাদরাসায় জাতীয় সঙ্গীত গেয়ে স্বাধীনতা দিবস উদযাপনের নির্দেশ ভারতে

শুধু আলেমরা নয়; এমনকি রাজস্থানের গভর্নর কল্যাণ সিং-ও জাতীয় সঙ্গীত নিয়ে অভিযোগ তুলেছেন।

২০১৫-তে রাজস্থান ইউনিভার্সিটির কনভোকেশনে উপস্থিত হয়ে কল্যাণ সিং বলেছিলেন, রবীন্দ্রনাথ এই গান লিখেছিলেন ইংরেজ শাসকের উদ্দেশে। তাদের উদ্দেশেই তিনি লেখেন, ‘অধিনায়ক জয় হে’। কথা বদলে ‘জন গণ মন মঙ্গল গায়ে’ করে দেওয়ার পরামর্শও দিয়েছিলেন রাজস্থানের রাজ্যপাল।

শরিয়তি মতে, ছবি তোলা কিংবা ভিডিও রেকর্ড করাও ইসলামের পরিপন্থী বলে মন্তব্য করেন কাজী মওলানা আসজাদ রাজা খান।

তিনি আবেদন জানিয়েছেন যাতে মাদরাসাগুলোয় পতাকা উত্তোলন করা হয় আর ‘সারে জাঁহাসে আচ্ছা হিন্দুস্থান হামারা’ গানটি গাওয়া হয়। অবশ্যই শহিদ স্মরণে দোয়া ও শিশুদের মাঝে মিষ্টি বিতরণে কোনো দোষ দেখছেন না তিনি।

পিলভিটের আর এক মুসলিম নেতা মওলানা জারতাব খান বলেন, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যদি এই সিদ্ধান্ত না তুলে নেন তাহলে মুসলিমরা এটি অমান্য করতে বাধ্য হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ