মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ।। ৫ চৈত্র ১৪৩০ ।। ৯ রমজান ১৪৪৫


যোগ্য মিডিয়া কর্মী তৈরির লক্ষে নবরবি'র কর্মশালা শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামী সংস্কৃতির শক্তিশালী প্লাটফর্মে পরিচ্ছন্ন ও যোগ্য মিডিয়াকর্মী তৈরীর লক্ষ্যে জাতীয় সংগীতজ্ঞ ও সাংস্কৃতিক বোদ্ধাদের অংশগ্রহণে এই প্রথম ময়মনসিংহে ৩মাস ব্যাপী সাংস্কৃতিক কর্মশালার আয়োজন করেছে দেশের অন্যতম সাংস্কৃতিক সংগঠন "নবরবি ইসলামী সাংস্কৃতিক ফোরাম"।

দেশের সম্ভাবনাময় এই হালাল বিনোদনের স্ট্যাজটা কে আরো বেশি সমৃদ্ধ ও প্রসংস্ত করতেই নবরবি'র এই আয়োজন। কর্মশালাটি ১১ আগস্ট থেকে একযোগে চলবে ময়মনসিংহ শহর এবং উপজেলা শহর গফরগাঁওয়ে ।

ক্বেরাত,হামদ-নাত,ইসলামী সংগীত, প্রমিত বাংলা উচ্চারণ,কবিতা আবৃত্তি, উপস্থাপনা,কৌতুকাভিনয় ও অন্যান্য বিষয়ের এ প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবে মাওঃআমির ইবনে আহমাদ,লেখক ও প্রতিষ্ঠাতা সাথী, শিকড় সাহিত্য মাহফিল।

ক্বারী আবু সালেহ মুসা, আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত ক্বারী। খন্দকার হারুন অর রশিদ,জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী। আবু রায়হান, জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী ও পরিচালক সংগীত বিভাগ, জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরব।হাসান নাকিব, জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী। বরেণ্য আবৃত্তিকার ও উপস্থাপক, মুহিব হাসান। ইউসুফ বিন মুনিরপ্রতিষ্ঠাতা পরিচালক,নবরবি। বরেণ্য আবৃত্তিকার ও উপস্থাপক, ওয়ালিউল ইসলাম প্রমুখ।

গতকাল ১১ আগস্ট ১৭ ইং রোজ শুক্রবার দুপুর ৩টায় ময়মনসিংহের মাসকান্দাস্থ মা'হাদুদ দাওয়াহ আল-ইসলামিয়া বাংলাদেশে জমকালো পরিবেশে কর্মশালার উদ্ভোদনী ক্লাস অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন, প্রখ্যাত আলেম,গবেষক ও নবরবি'র প্রধান উপদেষ্টা মুফতী মাহবুবুল্লাহ দাঃবাঃ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান, জনাব ইউসুফ খান পাঠান ।

বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন ইত্তেফাকুল উলামা জেলা শাখা সভাপতি জনাব অধ্যাপক মুফতী মুহিব্বুল্লাহ,ইত্তেফাকুল উলামা জেলা শাখা সেক্রেটারি,মাওলানা মঞ্জুরুল হক, গবেষক আলেম ও সাহিত্যিক, জনাব লাবিব আব্দুল্লাহ, লেখক ও শিকড় সাহিত্য মাহফিলের প্রতিষ্ঠাতা সাথী, মুফতী আমির ইবনে আহমাদ সমাজ সেবক আলেম ও বিশিষ্ট সংগঠক মাওলানা নুরুদ্দিন সরকার, মা'হাদুদ দাওয়াহ আল ইসলামিয়ার পরিচালক, মাওলানা আশরাফ আলী, বিশিষ্ট সংগঠক, মাওলানা শরিফুর রহমান, আবাবিল সাহিত্য সাংস্কৃতিক পরিষদের পরিচালক,মুফতি আব্দুল্লাহ, মাওঃ মুহিউদ্দিন মাওঃ শরিফুল ইসলাম প্রমুখ।

কবি ওয়ালিউল ইসলামের উপস্থাপনায় উদ্বোধনী এই প্রোগ্রামের সার্বিক ব্যবস্থপনায় ছিল নবরবি ব্যবস্থপনা পরিচালক, চৌধুরী নাসির আহমাদ ও প্রতিষ্ঠাতা পরিচালক ইউসুফ বিন মুনির।

এছাড়াও বন্ধুপ্রতিম বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাগ্রত কবি মুহিব খান কর্তৃক পরিচালিত ইসলামিক কালচারাল সেন্টার ICI এর সদস্য প্রতিভাবান ইসলামী সাংস্কৃতিককর্মী ইউসুফ বিন মুনিরের একক প্রচেস্টায় ২০১২ সালের ১লা জুনে নবরবি প্রতিষ্ঠা লাভ করে। ইউসুফ বিন মুনির সৃজনশীল লেখা লেখি, সাংবাদিকতা ও মঞ্চ উপস্থাপনার সাথে সাথে গান লিখা ও সুর করার কাজেও বেশ শক্ত অবস্থান করে নিয়েছেন ।

জাতীয় সংগঠন কলরবেও রয়েছে তাঁর লেখা কিছু জনপ্রিয় সংগীত। ২০১৪ সালে তাঁর কথামালায় ও জাতীয় সুরকারদের সুরে নবরবি'র প্রথম অডিও এ্যালবাম "নবরবি" প্রকাশিত হয়। এরপর থেকে বিভিন্ন উপলক্ষকে কেন্দ্র করে চমৎকার কথামালা দিয়ে সাজানো সংগীতও উপহার দিয়ে আসছে নবরবি । ইতিমধ্যে দুটি এফ এম রেডিওতে লাইভ প্রোগ্রাম করে বেশ প্রসংশিত হয়েছে নবরবি।

গত রমজান উপলক্ষে নবরবি'র বিশেষ সংগীতের ভিডিও "শান্তির বার্তা" ও "হৃদয় গহিনে" ইউটিউবে বেশ জনপ্রিয়তা অর্জন করে। ইউসুফ বিন মুনির সাপ্তাহিক লিখনীর প্রতিবেদক ছিলেন। বর্তমানে এই প্রতিশ্রুতিশীল সাংস্কৃতিককর্মী ঢাকা থেকে দেশের সবখানে প্রচারিত মাসিক পত্রিকা "ইসলামী বার্তার" সহযোগী সম্পাদক পদে দ্বায়ীত্ব রত আছেন।

সবার দোয়া ও ভালোবাসা প্রত্যাশি এই সাংস্কৃতিককর্মী আজীবন এই অঙ্গনকে সমৃদ্ধ করতে কাজ করে যেতে চান।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ