শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

মক্কা মুকাররমা নিয়ে এই প্রথম ডকুমেন্টারি ফিল্ম (ট্রেইলার)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ: আগামী অক্টোবর মাসে ‘ওয়ান ডে ইন দ্যা হারাম’ নামে  ৯০ মিনিটের একটি ডকুমেন্টারি ফিল্ম রিলিজ হতে যাচ্ছে। ব্রিটিশ লেখক, প্রযোজক ও নির্মাতা আবরার হুসাইন এ ফিল্ম তৈরি  করেন।

ফিল্মটিকে মক্কা ও মসজিদে হারামকে ঘিরে ইতিহাসের সবচেয়ে  বড় বাজেটের মিডিয়া প্রোজেক্ট বলে ধরা হচ্ছে।

গত সপ্তাহে ফিল্মটির অফিসিয়াল টেইলর রিলিজ হওয়ার পরে তা ভাইরাল হয়ে যায়। হারামে কর্মরতদের দৃষ্টিকোণ থেকে মক্কা ও মসজিদে হারামের অবস্থান নিয়ে এই ফিল্ম তৈরি হয়েছে।

নির্মাতা আবরার হুসাইন বলেন, ফিল্মটি মূলত অমুসলিমদের জন্য  ডিজাইন করা হয়েছে। যাতে করে তারা মক্কার গুরুত্ব সম্পর্কে জানতে পারে। মক্কা কতটা গুরুত্বপূর্ণ সেটা বুঝতে পারে।আমরােএই ফিল্মটা করেছি এজন্য যে,  মক্কা ইসলামের একটি অবিচ্ছেদ্ধ অংশ । অমুসলিমরাও যেন এ কথা বলে, কত সুন্দর ও শান্তিপূর্ণ ধর্ম ইসলাম।

তিনি আরো বলেন, আমরা পশ্চিমা বিশ্বের সকল মানুষের কাছে এই মেসেজ পৌঁছাতে চাই। ফিল্ম ফেস্টিভালের পরে আমরা নেটফ্লিক্স সহ অন্যান্য টিভি চ্যানেলে এটি প্রচার করার কথা ভাবছি।

মক্কা ও মসজিদে হারাম গোটা মুসলিম বিশ্বের কাছে পবিত্র একটি স্থান। বিশ্বের সকল  প্রান্ত থেকে মুসলমানরা পবিত্র কাবায় আগমন করেন হজ ও ওমরা করার জন্য। তাদের দৃৃষ্টিকোণ থেকে অনেক ভিডিও থাকলেও এই প্রথম কাবায় কর্মরত কর্মচারীদের দৈনন্দিন জীবনযাত্রা নিয়ে কোন ফিল্ম তৈরি করা হল।

আবরার হুসাইন আরো বলেন, এত মানুষের ভিড়ে মসজিদে হারাম কত সফলভাবে চালানো হয়, শ্রমিকরা কিবাবে তাদের কাজ করেন, কতটা বিভাগে কাজ পরিচালনা হয় ইত্যাদি বিষয় উঠে এসেছে ৯০ মিনিটের এই ভিডিওতে। ভিডিওটি ধারণ অনেক বড় চ্যালেঞ্জ ছিল বলে জানান তিনি।

সূত্র: আরব নিউজ

ট্রেইলারটি দেখতে ভিডিওতে ক্লিক করুন

[embed][/embed]


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ