শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মশা নিধনে ড্রেনে ছাড়া হচ্ছে গাপ্পি মাছ : সাঈদ খোকন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : এডিস মশা বাহিত চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পয়ঃনিস্কাশন ড্রেনে গাপ্পি মাছ ছাড়া হচ্ছে বলে জানিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, গাপ্পি মাছ দৈনিক ৫০টি মশার লার্ভা খেতে সক্ষম। তাই সিটি কর্পোরেশন ৪৫০ কিলোমিটার ড্রেনে প্রাকৃতিক উপায়ে মশক নিধনের এই কার্যক্রম গ্রহণ করেছে। এজন্য গাপ্পি মাছের ১৫ লাখ পোনা প্রয়োজন।

রাজধানীর স্টামফোর্ড ইউনিভার্সিটির সিদ্ধেশ্বরী ক্যাম্পাস মিলনায়তনে ‘চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক’ এক সেমিনারে মেয়র প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

ইউনিভার্সিটি’র সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. এম ফিরোজ আহমেদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন স্টামফোর্ড ইউনিভার্সিটি’র নব নিযুক্ত উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী, পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতাজ হাশেমী, স্টামফোর্ড ইউনিভার্সিটি’র অধ্যাপক ড. গুলশান আরা লতিফা ও অধ্যাপক ড. কে মউদুদ ইলাহী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আধ্যাপক ড. কাবিরুল বাশার এবং জাতীয় রোগতত্ত্ব নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহম্মেদ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সাঈদ খোকন বলেন, চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে এলেও বসে থাকার কোন সুযোগ নেই। গাপ্পি মাছ প্রকল্পের কার্মসূচি অব্যাহত থাকবে। তিনি বলেন, ‘চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধ করতে হলে গনসচেতনতা এবং সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। চিকুনগুনিয়া রোগে আক্রান্ত মানুষকে বাসায় গিয়ে সেবা দেয়া হয়েছে। সম্প্রতি ১ হাজার ৫৭৭জন রোগীকে ফিজিওথেরাপী সেবা দেয়া হয়েছে।

তিনি বলেন, সরকারিভাবে এপ্রিল থেকে জুন পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫১৬জন। চিকিৎসক ও স্বাস্থ্যসেবাকর্মী এবং ডিসিসি’র কর্মীরা চিকুনগুনিয়া প্রতিরোধে সম্প্রতি সামাজিক সচেতনতামূলক ক্যাম্পেইনও শুরু করেছেন। রিডিও, টেলিভিশনসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় এ ব্যাপারে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে ৯২টি পয়েন্টে চিকিৎসক, নার্স, সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের বিশেষ মেডিকেল ইউনিট চিকুনগুনিয়া সম্পর্কে মানুষকে সচেতন করা হয়েছে বলে তিনি জানান। অনুষ্ঠান শেষে মেয়র ইউনিভার্সিটি ক্যাস্পাসে গাপ্পি মাছের পোনা অবমুক্ত করেন।

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ