শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


‘৪৫ দিনের জন্য এলাম ৪৫ মাসের কাজ করবো’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: পানামা কেলেঙ্কারিতে নওয়াজ শরিফের পতনের পর পাকিস্তানের ক্ষমতাসীন দল মুসলিম লীগের (পিএমএল-এন) প্রার্থী শহিদ খাকান আব্বাসি দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। খবর ডন

মঙ্গলবার বিকেলে জাতীয় পরিষদের স্পিকার এ ঘোষণা দেন। তার প্রতিদ্বন্দ্বি ছিলেন সৈয়দ নাভিদ কামার ও শেখ রশিদ।

বিজয়ের পর আব্বাস খাকানি পার্লামেন্টের ভাষণে বলেন, মাত্র ৪৫ দিনের জন্য আমি প্রধানমন্ত্রী হওয়ার জন্য এসেছি কাজ করবো ৪৫ মাসের। তিনি বলেন, বর্তমানে রাজনীতি একটি গালিতে পরিণত হয়েছে, আমি এ দৃষ্টিভর্তি পাল্টাতে চাই।

তিনি সাংসদদের টেক্স না দেয়ার বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, জনপ্রতিনিধিরা টেক্স না দিলে কষ্ট লাগে। টেক্স দেয়া সবার দায়িত্ব। সাংসদদের অবশ্যই টেক্স দিতে হবে।

পার্লামেন্টে আজ মুসলিম লিগের সব সদস্যের হাতে ছিল নওয়াজ শরীফের ছবি। আব্বাস খাকান বলেন, আমি নওয়াজ শরীফের প্রতি কৃতজ্ঞ। কৃতজ্ঞ তেহরিক ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের প্রতিও, যদিও তিনি সর্বদা আমাকে অভিযুক্ত করতে লেগে থাকেন।

নওয়াজ শরীফ প্রসঙ্গে তিনি বলেন, আমি ৩০ বছর ধরে নওয়াজ শরীফের সঙ্গে রয়েছে। সাক্ষী দিচ্ছি তিনি কখনো দুর্নীতির সঙ্গে জরিত হননি।

জানা যায়, মঙ্গলবার বিকালে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য দেশটির জাতীয় পরিষদে ভোট অনুষ্ঠিত হয়। সেখানে শহিদ খাকান আব্বাসি ৩৩৯ ভোটের মধ্যে ২২১ ভোট পেয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তিনি নওয়াজ শরিফের মন্ত্রিসভার জ্বালানিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় আদালতে অভিযোগ প্রমাণিত হওয়ায় গত শুক্রবার প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হয়ে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

নওয়াজের ছোট ভাই শাহবাজ শরিফ পাঞ্জাবের মূখ্যমন্ত্রীর পদ ছেড়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে আব্বাসি দায়িত্ব পালন করবেন।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) মনোনীত প্রার্থী সৈয়দ নাভিদ কামার পেয়েছেন ৪৭ ভোট এবং আওয়ামী মুসলিম লীগের প্রধান শেখ রশিদ পেয়েছেন ৩৩ ভোট।

ভোটাভুটির সময় গোলযোগ করায় নির্দিষ্ট কয়েকজন জাতীয় পরিষদের সদস্যকে বাদ দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন স্পিকার।

নিজ দেশে তালেবান দূতাবাস না খোলায় ক্ষুব্ধ হয় আমিরাত

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ