শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজই চূড়ান্ত, অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আব্বাসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রধানমন্ত্রী পদ থেকে সরে যাওয়া নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফকে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে চূড়ান্ত করা হয়েছে।

শনিবার ইসলামাবাদে পাঞ্জাব হাউজে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) অনানুষ্ঠানিক এক বৈঠকে প্রধানমন্ত্রী পদে শাহবাজ শরিফের নাম চূড়ান্ত করা হয়। নওয়াজ শরিফের নেতৃত্বে এই বৈঠকে পিএমএল-এন'র রাজনৈতিক কৌশল নিয়েও আলোচনা।

শাহবাজ শরিফ নওয়াজ পরিবারের শক্ত ঘাঁটি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। তিনি প্রধানমন্ত্রী হলে তাকে বর্তমান পদ ছাড়তে হবে। শাহবাজ প্রধানমন্ত্রী হতে হলে তাকে আগে জাতীয় পরিষদের সদস্য হতে হবে। এ সময়ের মধ্যে একজন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হয়।

সাবেক পেট্রোলিয়ামমন্ত্রী শহিদ খাকন আব্বাসি পাকিস্তানের 'অন্তর্বর্তী' প্রধানমন্ত্রী । সুপ্রিম কোর্ট গতকাল নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করার পর আজ শনিবার ক্ষমতাসীন মুসলিম লিগ (এন) এই সিদ্ধান্ত নেয়।

এদিকে নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছন। তিনি জাতীয় পরিষদের সদস্য হওয়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন । পাকিস্তানের নিয়ম অনুযায়ী, জাতীয় পরিষদের সদস্য না হলে কেউ প্রধানমন্ত্রী হতে পারেন না।

এছাড়া প্রধানমন্ত্রী পদে বসতে হলে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ ভোটে জিততে হবে শাহবাজকে। তবে এক্ষেত্রে সেটি কঠিন হবে না। কারণ পার্লামেন্টে নওয়াজ শরিফের দলেরই সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এদিকে পুরো প্রক্রিয়া শেষ করে শাহবাজকে প্রধানমন্ত্রী পদে বসতে প্রায় ২ মাস লেগে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, পানামা পেপারস এর সূত্র ধরে দুর্নীতির অভিযোগে শুক্রবার পাকিস্তানের সর্বোচ্চ আদালত নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রীর পদে থাকার ও নির্বাচনের অযোগ্য ঘোষণা করে রায় দেয়। এরপরই প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন নওয়াজ। ডন

-এজেড

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ