বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

শাহবাজই হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়া ইসলাম : নওয়াজ শরিফের পর কে হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী? দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে এই মুহূর্তে সবচেয়ে দামি প্রশ্ন সম্ভবত এটাই। দুর্নীতির মামলায় সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণার পর প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ সরে দাঁড়ান। এর পর থেকে শুরু হয়েছে এই জল্পনা-কল্পনা।

সংবাদমাধ্যমগুলো তো এরই মধ্যে সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকাও দিয়ে দিয়েছে। সেই তালিকায় প্রথমেই আছে নওয়াজের ছোট ভাই দেশটির পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের নাম। এরপর আরো আছে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, পাকিস্তানের পার্লামেন্টের স্পিকার সরদার আয়াজ সাদিক, স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান এবং পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী আহসান ইকবালের নাম।

তবে স্থানীয় সময় শুক্রবার বিকেলে এত জল্পনা-কল্পনায় জল ঢেলে দিয়েছেন পাকিস্তানের ক্ষমতাসীন মুসলিম লীগ নওয়াজের (পিএমএল-এন) শীর্ষ নেতারা। এক ঘোষণায় দলটি জানিয়েছে, ২০১৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে থাকছেন নওয়াজের ছোট ভাই শাহবাজ শরিফ।

এর আগে রাজনৈতিক বিশেষজ্ঞের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন অনলাইন জানিয়েছিল, নওয়াজের ভাই শাহবাজের হাতে ক্ষমতা থাকলে শরিফ পরিবার নিরাপদ বোধ করবে।

প্রধানমন্ত্রীর পদ ছাড়লেও ক্ষমতাসীন পিএমএলএন দলের প্রধান হিসেবে সরকারে নওয়াজের ভূমিকা অনেক। কারণ তাঁর দল সংসদে এখনো সংখ্যাগরিষ্ঠ। ফলে নওয়াজ তাঁর উত্তরসূরি নির্বাচনেও ভূমিকা পালন করতে পারবেন। তবে কেবল মনোনয়ন দিতে পারবেন তিনি। তাঁর দলের সংসদ সদস্যদের ভোটে প্রার্থীকে নির্বাচিত হতে হবে।

এদিকে পাকিস্তানের আরেকটি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, শেহবাজ ছাড়াও পিএমএলএন দলে প্রধানমন্ত্রী পদের জন্য আরেক আলোচিত নাম ছিল নওয়াজের মেয়ে মরিয়াম শরিফ। কিন্তু তিনি এখনো নির্বাচিত সংসদ সদস্য না হওয়ায় সংবিধান অনুযায়ী তিনি প্রধানমন্ত্রী হতে পারবেন না।

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ