শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


প্রতিদিন যানজটে নষ্ট হচ্ছে ৩২ লাখ কর্মঘন্টা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ঢাকাতে এক আন্তর্জাতিক সম্মেলনে অনুষ্ঠিত হয়। এতে বিম্ব ব্যাংক যানজট একটি প্রতিবেদন প্রকাশ করে। বিশ্বে ব্যাংকের এ প্রতিবেদনে বলা হয়েছে,যানজটের কারণে প্রতিদিনে নষ্ট হচ্ছে ৩২ লাখ কর্মঘন্টা।

প্রতিবেদনে আরো বলা হয়, উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত হতে রাজধানী ঢাকায় পরিকল্পিত আধুনিকায়ন করতে হবে। এক্ষেত্রে নগর সম্পসরণে প্রয়োজন যথাযথ ব্যবস্থাপনা। এই জন্য পূর্বাঞ্চলের অব্যবহৃত জমি কাজে লাগানোরও পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক।

প্রতিবেদনে বলা হয়, অর্থনীতির সাথে পাল্লা দিয়ে পরিকল্পিত ভাবে বিকশিত হয়নি রাজধানী ঢাকা। অনেক ঘনবসতির সাথে বেড়েছে বন্যা এবং ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি।

স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, ২০৩৫ সাল নাগাদ ঢাকার জনসংখ্যা বেড়ে দাঁড়াবে ৩ কোটিতে। তাই সেবার মান বাড়াতে সিটি করর্পোরেশন এবং অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে কাজ ভাগাভাগি করে নিতে হবে।

এসময় তিনি আরো বলেন, সিটি কর্পোরেশন এবং নগরের সেবা সংস্থাগুলোর কাজে সমন্বয় বাড়াতে হবে। শহরের যান চলাচল ব্যবস্থা উন্নয়নে ইতিমধ্যে বেশ কিছু বাস্তবসম্মত পরিকল্পনা নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে যানজট নিরসনে ফ্লাইওভারে নির্মাণসহ চলছে অনেক উন্নয়ন কর্মকাণ্ড।

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ