বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


শ্রীলঙ্কার সাথে ১টি চুক্তি এবং ১৩টি সমঝোতা স্মারক সই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শ্রীলঙ্কার সাথে ১টি চুক্তি এবং ১৩টি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। লঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার তিন দিনের বাংলাদেশ সফরে  আজ দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুই দেশের মধ্যকার এই চুক্তি স্মাক্ষরিত হয়।

শুক্রবার সকালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে শেখ হাসিনা তাঁকে অভ্যর্থনা জানান। পরে দুই নেতা দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। বৈঠকের পরই দ্বিপক্ষীয় চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এসব চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।

গতকাল বৃহস্পতিবার তিন দিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। বিমানবন্দরে তাঁকে লালগালিচা অভ্যর্থনা জানানো হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মন্ত্রিপরিষদের জ্যেষ্ঠ সদস্যদের নিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে উষ্ণ অভ্যর্থনা জানান।

আজ সন্ধ্যায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেখানে তিনি রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেবেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। রীতি অনুযায়ী তিনি রাষ্ট্রপতির বাসভবনে ক্রেডেনশিয়াল হলে রক্ষিত পরিদর্শক বইয়ে স্বাক্ষর করবেন।

প্রেসিডেন্ট হওয়ার পর বাংলাদেশে এটিই তার প্রথম সফর। এর আগে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে বাংলাদেশ সফর করেছেন। ২০১৫ সালে সিরিসেনা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

আগামীকাল শনিবার দুপুর ১টায় তিন দিনের সফর শেষে কলম্বোর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন মাইথ্রিপালা সিরিসেনা। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তাঁকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ