শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শেষ হলো বাজেট অধিবেশন: আয়কর ঘাটতি পূরণে প্রধানমন্ত্রীর আহবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওযার ইসলাম: শেষ হলো ১৬তম জাতীয় বাজেট অধিবেশন। গতকাল জতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাপনী ভাষণের মধ্য দিয়ে বাজেট অধিবেশন শেষ হয়েছে। এ সমময় সংসদ পরিচালনায় ছিলেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জনগণের ট্যাক্সের টাকা দিয়ে রাস্তাঘাট তৈরী হবে, মানুষের যাতায়াতের ব্যবস্থা হবে, আমরা বিদ্যুৎ ও ফসল উৎপাদন বাড়াতে পারবো। সবদিক থেকেই মানুষ উপকৃত হবে। এই সামান্য একটু ট্যাক্স দিলেই তিনি অনেক ধরনের সুযোগ-সুবিধা পাবেন। তাতে আমাদের ঘাতটিও পূরণ হবে, দেশও উন্নত হবে।’

বাজেটে সমন্বিত ভ্যাট হ্রাস করার ব্যাপারে প্রধানমনত্রী বলেন, এতে করে ২০ হাজার কোটি টাকার রাজস্ব কম আদায় হবে। তিনি বলেন, এই ঘাটতি পূরণে দেশবাসীকে যথাযথভাবে আয়কর প্রদান করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভ্যাট স্থগিত হওয়ার ফলে ২০ হাজার কোটি টাকার মত আমাদের রাজস্ব আয় হ্রাস পাবে। আমরা দেখবো, বাজেটে কোথায় কিভাবে এটা অ্যাডজাষ্ট করা যায় কিনা অথবা দেশবাসীকেও বলবো সকলে যদি আয়কর দেন সেটা কিন্তু তাদেরই উন্নয়নের কাজে লাগবে।’

তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে সম্পূরক বাজেটে কোন কাটছাঁট করিনি। আমরা দেখতে চেয়েছিলাম কি পরিমাণ টাকা ব্যয় করে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারি। আমরা ইতিহাস সৃষ্টি করেছি। সেটা হলো ২০১৬-১৭ অর্থবছরে আসাদের যে উন্নয়ন বাজেট ছিলো প্রায় ১ লাখ ১০ হাজার কোটি টাকা। এই টাকার মধ্যে আমরা ১ লাখ ৭ হাজার কোটি টাকাই উন্নয়ন বাজেটে ব্যয় করতে সক্ষম হয়েছি।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ