শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


সাম্প্রদায়িক উত্তেজনা রুখতে ৬০ হাজার শান্তি বাহিনী তৈরির সিদ্ধান্ত মমতার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পশ্চিমবঙ্গের বসিরহাটে কয়েকদিন ধরে চলা সাম্প্রদায়িক উত্তেজনা তীব্র আকার ধারণ করছে। তাই সে রাজ্যের সরকার সিদ্ধান্ত নিয়েছে পাড়ায় পাড়ায় শান্তি বাহিনী তৈরি করবে।

সব ধর্মের প্রতিনিধি, স্থানীয় ক্লাব, ছাত্র-যুবকদের নিয়ে রাজ্যের প্রায় ৬০ হাজার নির্বাচনী বুথ ভিত্তিক শান্তি বাহিনী তৈরী করবে পুলিশ প্রশাসন। বিবিসি বাংলার তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা যায় । সব ধরণের সাম্প্রদায়িক উত্তেজনা ঠেকাতে নজরদারির কাজ চালাবে এই বাহিনী।

সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বুথে আগামী ১৫ দিনের মধ্যে শান্তি বাহিনী তৈরী করবে পুলিশ প্রশাসন। এলাকার ছাত্র, যুব, বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের প্রতিনিধি, ক্লাব, সাংস্কৃতিক সংগঠন - সকলেই থাকবে ওই বাহিনীতে। নিজের এলাকায় নিজেরাই শান্তি বজায় রাখার জন্য এই ব্যবস্থা করা হল," বলছিলেন মমতা ব্যানার্জী।

উল্লেখ্য পশ্চিমবঙ্গে উত্তর চব্বিশ পরগণায় বাংলাদেশ সীমান্ত লাগোয়া বাদুরিয়া, বসিরহাট, দেগঙ্গা আর স্বরূপনগরে গত সোমবার থেকে চলতে থাকা সাম্প্রদায়িক উত্তেজনা ও হিংসাত্মক বিক্ষোভ শুরু হয়েছিল পবিত্র কাবাঘরের একটি ফটোশপ করা ছবি ফেসবুকে পোস্ট করাকে কেন্দ্র করে।

উত্তর চব্বিশ পরগণার বসিরহাটে আজ আবারও নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। সেখানে পুলিশের সঙ্গে খন্ডযুদ্ধ বেঁধে যায় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষদের।

স্থানীয় সূত্রগুলি বলছে, দাঙ্গা-হাঙ্গামায় যুক্ত সন্দেহে বেশ কয়েকজন হিন্দু সম্প্রদায়ের মানুষকে পুলিশ আজ গ্রেপ্তার করলে উত্তেজনা ছড়ায়। পুলিশের গাড়িতে ভাঙচুর, অগ্নিসংযোগও করা হয়েছে। আজকের বিক্ষোভে সামনের সারিতে নারীরাই ছিলেন বলে কয়েকটি সূত্র থেকে জানা গেছে।

অন্যদিকে সবকটি উত্তেজনাপূর্ণ এলাকাতেই কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর টহল চলছে  এখনও। উত্তেজনাপূর্ণ এলাকায় এখনও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

 

সূত্র- বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ