শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশে গুমের পরিমাণ বাড়ছে: হিউম্যান রাইটস ওয়াচ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বিচার বহির্ভূতভাবে শত শত মানুষকে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী আটক করে রেখেছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

যুক্তরাষ্ট্রভিত্তিক এই মানবাধিকার সংগঠন বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

৮২ পৃষ্ঠার ওই প্রতিবেদনে এইচআরডব্লিউ বলেছে, ২০১৬ সালেই অন্তত ৯০ জনকে তুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। আর ২০১৭ সালের প্রথম পাঁচ মাসে একইভাবে ৪৮ জনের নিখোঁজ হয়েছে।

এইচআরডব্লিউর এশিয়া বিভাগের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, 'নিখোঁজ হওয়ার ঘটনাগুলো নিয়ে যথেষ্ট তথ্য থাকার পরও আইনের শাসনের তোয়াক্কা না করে গুমের ঘটনা বাড়ছে বাংলাদেশে।'

সরকারের সমালোচনায় হিউম্যান রাইটস ওয়াচ

তিনি বলেন, 'মানুষকে আটক করে তারা অপরাধী কি না- সেই সিদ্ধান্ত নেওয়া, শাস্তি নির্ধারণ করা, এমনকি বেঁচে থাকার অধিকার তাদের আছে কি না- তা ঠিক করার স্বাধীনতাও যেন বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীকে দেওয়া হয়েছে।'

এ ধরনের কর্মকাণ্ড অবিলম্বে বন্ধ করে দ্রুত স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের ব্যবস্থা করার পাশাপাশি নিখোঁজদের পরিবারকে ব্যাখ্যা দিতে এবং এসব ঘটনায় জড়িত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিচারের মুখোমুখি করতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

উল্লেখ্য, বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার ও বিডিআর বিদ্রোহের ব্যাপারেও সংস্থাটি বিভিন্ন সময় আপত্তি জানিয়ে সমালোচিত হয়েছে।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ