শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


জঙ্গিদের পরাজিত করতে পেরেছি, মতবাদকে নয়: মনিরুল ইসলাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, ‘আমরা জঙ্গিদের পরাস্ত করতে পেরেছি, মতবাদকে নয়। এই মতবাদে বিশ্বাস করেই অনেকে জঙ্গিবাদে জড়াচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) বিকালে একটি গণমাধ্যমে  তিনি একথা গুলো বলেন।

মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশে মানুষ কোনও একটি নির্দিষ্ট কারণে জঙ্গি মতবাদে জড়াচ্ছে এমন নয়, এর অনেকগুলি কারণ রয়েছে। আমরা কারণগুলোকে চিহ্নিত করছি। যারা নিম্ন আয়ের, তারা দেখে সমাজে তাদের কোনও স্থান ও পরিচয় নেই। তাই তাদের কেউ কেউ জঙ্গিবাদে জড়াচ্ছে।  আবার অনেকে আসছে অর্থনৈতিক অভাব অনটনের কারণে বা রাতারাতি ধনী হওয়ার আশায়। কারণ পরিবার নিয়ে নিজ এলাকা ছেড়ে অন্য এলাকায় চলে গেলে মাসিক বেতন ভাতা পেয়ে থাকে তারা। অন্যদিকে যারা উচ্চবিত্ত পরিবারের তরুণ, শিকড়ের সঙ্গে তাদের সম্পৃক্ততা কম। তারা বাংলাদেশকে চেনে না, এ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে জানে না। তাদের মধ্যে হিরোইজম কাজ করে থাকতে পারে।

সিটিটিসি প্রধান বলেন, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) বেশি যোগ দিয়েছে তিউনিশিয়ার লোক। এর কারণ শিয়া ও সুন্নীদের মতভেদ। তিনি বলেন, ‘বাংলাদেশে ৯৯.৫ ভাগই সুন্নী। তবুও বিভিন্নভাবে ফুসলিয়ে মানুষকে বিপথগামী করা হচ্ছে। যারা এ কাজ করে যাচ্ছে আমরা তাদের চিহ্নিত করে ধরছি।’

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় কে কোন পর্যায়ে ভূমিকা রেখেছে, কোথায় কোন বাড়িতে পরিকল্পনা হয়েছে, কারা ছিল; সবই তদন্তে উঠে এসেছে বলে জানালেন মনিরুল ইসলাম। তিনি বলেন, ‘আমাদের তদন্তে অনেক কিছু উঠে এসেছে। হলি আর্টিজানে জঙ্গি হামলায় কার ভূমিকা কী ছিল সবই আমরা প্রত্যক্ষদর্শীর বর্ণনাসহ নানাভাবে জেনেছি। হামলার পরিকল্পনা হয়েছে কয়েক মাস আগে। এ হামলার প্রেক্ষাপট ও উদ্দেশ্য কী, সেগুলো চার্জশিটে উল্লেখ করা হবে।

-এজেড


সম্পর্কিত খবর