বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

মুগদা’র জামিয়াতুস সালাম মদিনাবাগ মাদরাসায় ভর্তি শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: রাজধানীর মুগদায় বাশার টাওয়ার সংলগ্ন জামিয়াতুস সালাম ঢাকা’র (মদিনাবাগ মাদরাসা) ভর্তি শুরু হয়েছে আজ থেকে।

৪ জুলাই মঙ্গলবার সকাল ৯টা থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ভর্তি কার্যক্রম। নুরানী, হিফজখানাসহ আবাসিক মনোরম ব্যবস্থাপনায় শরহে বেকায়া পর্যন্ত চলছে ভর্তি।

রুচিশীল পরিবেশ, উন্নত পাঠদান পদ্ধতি ও আদর্শ জীবন গঠনের অঙ্গীকার নিয়ে ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয় জামিয়াতুস সালাম। ইতোমধ্যেই মাদরাসাটি অভিভাবকদের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে। ঈর্ষনীয় সাফল্য পেয়েছে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায়।

আবাসিক, অনাবাসিক ও ডে কেয়ার তিন সিস্টেমেই শিক্ষার্থীদের ব্যবস্থা রয়েছে। অমনযোগী ছাত্রদের জন্য রয়েছে যত্নশীল ব্যবস্থা। এছাড়াও এতিম-গরিবদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা।

মাদরাসাটির কয়েকটি বৈশিষ্ট্য: নিয়মিত ক্লাস, শিক্ষকদের উপস্থিতিতে প্রতিদিন গ্রুপ স্টাডি, সাপ্তাহিক শ্রেণি পরীক্ষা, সিলেবাস অনুসারে মাসিক লিখিত ও মৌখিক পরীক্ষা, কোনো শিক্ষার্থীকেই প্রাইভেট পড়তে হবে না, সাময়িক বার্ষিক বা কেন্দ্রীয় পরীক্ষাগুলোতে কোনো চাপ নেই। *শিশুকিশোরদের পড়ালেখার আনন্দদায়ক পরিবেশ। * ভাষার আহ্ছলিকতা বর্জনীয় কারণ এখানে প্রতিটি ক্লাসে প্রমিত উচ্চারণে কথা বলা বাধ্যতামূলক। * নিয়মিত আরবি ভাষায় কথপোকথন, আরবি বিশুদ্ধ উচ্চারণ শ্রবন এবং আরবি রচনাশৈলীর নিয়মিত অনুশীলন। * প্রতি শ্রেণিতে সুন্দর হাতের লেখার ক্লাস বাধ্যতামূলক। * মাদরাসায় আছে সমৃদ্ধ পাঠাগার এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য কম্পিউটারের বেসিক জ্ঞান, শিক্ষার্থীদের প্রতিভা বিকাশ, উন্নত মানসিকতা, নৈতিক ও আত্মিক উন্নতির জন্য মাসিক জীবন গঠনমূলক অনুষ্ঠানের ব্যবস্থা।

মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি হুমায়ুন আইয়ুব বলেন, মাদরাসার বাড়ার সঙ্গে সঙ্গে এখন শিক্ষায় প্রতিযোগিতা বাড়ছে। আমরা শিক্ষার প্রতিযোগিতায় অগ্রসর হতে চাই। এ জন্য জামিয়াতুস সালাম সবসময় শিক্ষার্থীদের অগ্রগামী মানসিকতা নিয়েই গড়ে তুলে।

উল্লেখ্য, জামিয়াতুস সালামে এবছর আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে বছরব্যাপী লেখালেখি, বক্তৃতা ও সাংবাদিকতা কোর্সের আয়োজন করা হয়েছে। স্বপ্নচারী লেখক মুহাম্মদ যাইনুল আবিদীনের পরিকল্পনা, কলাকৌশল ও সরাসরি তত্ত্বাবধানে কোর্সটি পরিচালিত হবে।  এছাড়াও শিক্ষার্থীদের হাতে কলমে প্রশিক্ষণের দায়িত্বে ২৪ ঘণ্টাই পাশে থাকবেন খ্যাতিমান লেখক আইয়ুব বিন মঈন হুমায়ুন আইয়ুব

জামিয়াতুস সালামে ভর্তির জন্য যোগাযোগ: ১৩৫/৮/১ ক, উত্তর মুগদা পাড়া (মদিনাবাগা) ঢাকা-১২১৪
মোবাইল : ০১৯১৭-৩৭৫২৯৯, ০১৮২১৯৯৪৯৯৮


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ