শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রাষ্ট্রপতিকে অভিশংসন করা গেলে বিচারপতিকে কেন নয়? ড. আব্দুর রাজ্জাক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সংসদে রাষ্ট্রপতিকে অভিশংসন করা গেলে বিচারপতিকে কেন অপসারণ করা যাবে না এমন প্রশ্ন তুলেছেন প্রবীণ আওয়ামীলীগ নেতা সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বিচারপতি অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের হাতে ফিরিয়ে দিয়ে ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া আপিল বিভাগের রায়ের প্রতিক্রিয়ায় তিনি এমন প্রশ্ন তোলেন ।

ড. আব্দুর রাজ্জাক বলেন, সংবিধান অনুযায়ী সংসদে প্রেসিডেন্টকে যদি ইমপিচ (অভিশংসন) করা যায় তাহলে বিচারপতিকে কেন অপসারণ করা যাবে না। সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়কে সুপ্রিম কোর্টে বহাল রাখার সিদ্ধান্তকে সঠিক বলে মনে করেন না আওয়ামী লীগের এই নেতা।

তিনি বলেন, ‘সংবিধান অনুযায়ী আমরা প্রেসিডেন্টকেও ইমপিচ করতে পারি। যদি প্রেসিডেন্টকে পারি, হোয়াই নট চিফ জাস্টিস অ্যান্ড আদার জাস্টিস? এটা হচ্ছে আমার স্পষ্ট বক্তব্য।’

উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়।

সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয় আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে একই বছরের ৯ নভেম্বর রুল জারি করেন হাইকোর্ট।

রুলের শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ গত বছরের ৫ মে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী বাতিল করে রায় দেন।

সবশেষে রাষ্ট্রপক্ষের আবেদন আপিল বিভাগ বাতিল করে দিয়ে আজ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ।

আপিল বিভাগেও বাতিল হলো ষোড়শ সংশোধনী

ষোড়শ সংশোধনী বাতিলে হতাশ অ্যাটর্নি জেনারেল

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ