বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


মাদরাসার ছাত্রীরা তৈরি করছে ভিডিও গেমস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ১২ বছর সানজিদা মিম ঢাকার মদিনাতুল উলুম কামিল মাদরাসায় পড়ে। সে এখন জানে কীভাবে ভিডিও গেমসের কোড লিখতে হয়। লিপিং সেন্টারের অভিনব প্রযুক্তি প্রদশর্নী কেন্দ্রে বসে সে বলছিল, যখন আমি প্রথম আইটি রুমে ঢুকি তখন খুব ভয় পাচ্ছিলাম, কম্পিউটার দেখে আমার হাত-পা কাঁপছিল, আমি এগুলো কোনোদিন ব্যবহার করতে পারবো তা কোনোদিন কল্পনাও করি নাই, কিন্তু এখন আমি তা পারি। কোডিং আমাকে সম্পূর্ণ অন্য একটা জীবন দিয়েছে।

আলিয়া মাদরাসা ছাত্রীদের স্বনির্ভর করে গড়ে তুলতে লিপিং বাউন্ডারিস নামের একটি সংস্থা ঢাকায় তিনটি মাদরাসা কার্যক্রম চালু করেছে। এগুলো হলো, মদিনাতুল উলুম কামিল মাদরাসা, গাউসিয়া ইসলামিয়া ফাজিল মাদরাসা এবং আল-আমিন ইসলামিয়া আলিম মাদরাসা।

মাদরাসা তিনটিতেই তথ্যপ্রযুক্তিসহ এমন শিক্ষাপদ্ধতি চালু করা হয়েছে যেন এখানকার ছাত্রীরা সমাজের নানা কাজের সঙ্গে জড়িত হতে পারে। মাদরাসা তিনটি প্রতিষ্ঠা করেছেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সাগুফ হোসাইন।

তিনি বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে মাদরাসা ছাত্রীদের সমাজের মূল স্রোতের সঙ্গে রাখা এবং তাদের স্বনির্ভর করে তোলা। তাদের তৈরি গেমসগুলো বাণিজ্যিকভাবে প্রচার করার ইচ্ছেও আমাদের আছে।

তিনটি মাদরাসায় এখন ৯০ জন ছাত্রী আছে। তারা ইতোমধ্যেই সড়ক দুর্ঘটনা, মৃগরোগ, প্রতিবন্ধকতা, নারী সমস্যা এবং অটিজম সমস্যা নামের পাঁচটি এ্যাপস বানিয়েছে।

দাওরার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৫ শাওয়াল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ