শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


হাজিদের আরাম ও স্বস্তির জন্য স্মার্ট ছাতা আবিস্কার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ রাকিব হাসান: হাজিদের আরাম ও স্বস্তির জন্য স্মার্ট ছাতা আবিষ্কার করেছেন সৌদি আরবের দুই উদ্যোক্তা। যে ছাতা প্রখর রোদে ছায়া ও বাতাসের মাধ্যমে হাজীদের আরাম ও স্বস্তি দেবে। এছাড়াও পাওয়া যাবে জিপিএস সিস্টেমসহ বিভিন্ন ডিভাইজ চার্জ দেওয়ার সুবিধা। ছাতার সাথে যুক্ত আছে ছোট পাখা। বিদ্যুৎ সরবরাহ আসে সৌর প্যানেল থেকে।

এ প্রসঙ্গে স্মার্ট ছাতার উদ্ভাবক কামেল বাদাওয়ি বলেন, হাজিরা সাধারণত ছাতা ব্যবহার করে রোদ থেকে বাঁচার জন্য। আগে কেউ ভাবেনি ছায়া ছাড়া অন্য কোনো সুবিধা পাওয়া যায় ছাতার মাধ্যমে। ফলে ছাতায় ফ্যান যুক্ত করার বিষয়টিকে আমরা খুব গুরুত্ব দিয়েছি। কারণ আগামী বছর হজ মৌসুমে প্রচণ্ড গরম পড়বে। তাই আমাদের এই আবিষ্কার।

ফিলিস্তিনি সহকর্মী প্রকৌশলী মানাল দালদিসকে সাথে নিয়ে এই ছাতা উদ্ভাবন করেছেন মক্কার বিজ্ঞানী কামেল বাদাওয়ি। গরমে আরাম দেওয়ার পাশাপাশি হাজিদের নিখোঁজ হওয়া ঠেকানোর প্রযুক্তি থাকছে এই ছাতায়। এর সাথে আরও যুক্ত থাকছে জিপিএস সিস্টেম। মোবাইল ও অন্যান্য ডিভাইস চার্জ দেয়ার ব্যবস্থাও।

এ বিষয়ে প্রকৌশলী মানাল দালদিস বলেন, সোলার প্যানেলে তৈরি হওয়া বিদ্যুৎ জমা থাকবে ছাতার হাতলে। এতে ফ্যান, লাইট ও জিপিএসের জন্য আলাদা আলাদা সুইচ রাখা হয়েছে। জিপিএস চালু করলেই সহজে সঙ্গীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন হাজিরা। একে অপরের অবস্থানও জানতে পারবেন। বহুমাত্রিক কাজের এই ছাতায় যুক্ত করা হয়েছে বেশ কয়েকটি সোলার প্যানেল। দুই উদ্ভাবকের প্রত্যাশা শুধু হাজিদের মধ্যে নয়, এটি বিশ্বের অন্যান্য দেশেও জনপ্রিয়তা পাবে এই ছাতা।

পরীক্ষকদের ব্যস্ত সময়, পাঁচ স্তরে প্রস্তুত হচ্ছে হাইয়াতুল উলয়ার ফলাফল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ