মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


পূর্ব সিরিয়ায় মার্কিন হামলায় আবারও ৪২ বেসামরিক নিহত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সিরিয়ার পূর্বাঞ্চলে দেইর আজ জুর প্রদেশের মায়াদিন শহরে মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোটের বিমান হামলায় আরও ৪২ জন বেসামরিক সিরিয় প্রাণ হারিয়েছে। ব্রিটেন-ভিত্তিক কথিত সিরিয় মানবাধিকার সংস্থা এই খবর দিয়েছে।

মায়াদিন শহরটি দেইর আজ জুর শহর থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

জোটের বিমান গতকাল (সোমবার) ভোরে মায়াদিন শহরে আইএসপরিচালিত একটি কারাগারে আঘাত হানলে এই কারাগারে আটক সিরীয় নাগরিকরা নিহত হয়। একই হামলায় দায়েশের ১৫ সন্ত্রাসীও নিহত হয়েছে। এ ছাড়াও বহু সংখ্যক ব্যক্তি আহত হয়েছে।

আহতদের মধ্যে অনেকের অবস্থাই শোচনীয় হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন সরকার জাতিসংঘ ও সিরিয়ার বৈধ সরকারের অনুমতি না নিয়েই দেশটিতে প্রায়ই নির্বিচার হামলা চালাচ্ছে। ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকেই এ ধরনের হামলা চালাচ্ছে মার্কিন নেতৃত্বাধীন জোট। বেশির ভাগ ক্ষেত্রেই এসব হামলায় কেবল বেসামরিক সিরীয় নাগরিকরাই প্রাণ হারাচ্ছেন।

সিরিয়ায় বাশার আসাদ বিরোধী মানবাধিকার সংস্থা বলেছে, গত এক মাসে দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় ৪৭২ জন বেসামরিক সিরিয় নাগরিক প্রাণ হারিয়েছে।

মার্কিন জঙ্গি বিমানগুলো গত ২২ মে থেকে মায়াদিন শহরে বোমা বর্ষণ করে যাচ্ছে। এইসব হামলায় এ পর্যন্ত ১৮৯ জন বেসামরিক সিরিয় প্রাণ হারিয়েছে। নিহতদের মধ্যে রয়েছে ৮২ শিশু ও ৭০ জন নারী।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ