শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সার্চ ইঞ্জিন গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কম্পিটিশন কমিশন।

ইইউ নিয়ন্ত্রকরা বলছে, নিজেদের কম্প্যারিজন-শপিং সার্ভিসের স্বার্থে সার্চ রেজাল্ট কারসাজি করায় গুগলকে ইউরোপে এই জরিমানা গুনতে হচ্ছে। এ ধরণের অভিযোগে ইতিপূর্বে কোন কোম্পানিকে এত বিশাল অংকের জরিমানা করা হয় নি।

গুগলের বিরুদ্ধে অভিযোগ: ইন্টারনেটে কোন কিছু অনুসন্ধানের ক্ষেত্রে - অর্থাৎ ‘সার্চ ইঞ্জিন’ হিসেবে - গুগলের যে প্রাধান্য, তার সুযোগ নিচ্ছে তারা। বলা হয়, লোকে ইন্টারনেটে কোন জিনিস কিনতে গেলেই 'গুগল শপিং' নামের একটি সার্ভিস তাদের নিজেদের পছন্দমতো তৈরি করা তালিকাকে সবার আগে ক্রেতার সামনে তুলে ধরছে। কিন্তু কৌশলে এটা করে যাচ্ছিল গুগল? এ জন্য তারা ব্যবহার করছে গুগল শপিং নামে একটি সেবা। আপনি ইন্টারনেটে যে কোন পণ্য খুঁজলেই সে সব জিনিসের ছবি, দাম, কোন দোকানে তা পাওয়া যায়, ক্রেতারা কোনটাকে সবচেয়ে বেশি পছন্দ করেন তার তুলনামূলক স্কোর - এসব আপনার সামনে তুলে ধরে গুগল শপিং।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিযোগী কমিশনার মার্গারেট ওয়েস্টগার জানিয়েছেন, গুগল যা করেছে তা ইইউ অ্যান্টিট্রাস্টের নিয়ম অনুযায়ী অবৈধ।শপিং সার্চ রেজাল্টে কারসাজি ও নিজেদের পণ্য সার্চ রেজাল্টের উপরের দিকে অনৈতিকভাবে প্রদর্শন করার তাদের এ রেকর্ড পরিমাণ জরিমানার মুখে পড়তে হচ্ছে। ইইউ আরো জানায় গুগলকে ৯০ দিনের মধ্যে এই জরিমানার অর্থ প্রদান করতে হবে। না করলে জরিমানা আরো বাড়তে পারে।

এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে গুগল কিছু না বললেও মার্কিন একটি ফার্ম জানিয়েছে গুগল চাইলে এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে।

গত বছর রাশিয়ায় প্রযুক্তি জায়ান্ট গুগল ট্যাবলেট অ্যান্ড সেলফোন অ্যান্টিট্রাস্ট নীতিমালা লঙ্ঘন করার অভিযোগে ৬৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার জরিমানার শিকার হয়। রাশিয়ার স্থানীয় একটি সার্চ ইঞ্জিন ইয়ানডেক্স এনভির করা অভিযোগের ভিত্তিতে গুগলকে এই জরিমানা করা হয়।

ইউরোপীয় কমিশন গত বছরের এপ্রিলে গুগলকে একটি আনুষ্ঠানিক অ্যান্টিট্রাস্ট অভিযোগ পাঠিয়েছিল। ওই অভিযোগে বলা হয়, ট্যাবলেট ও হ্যান্ডসেট নির্মাতাদের ডিভাইসে জোরপূর্বক নিজস্ব সার্চইঞ্জিন ওয়েব ব্রাউজার ইনস্টলে বাধ্য করে গুগল। বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ