শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আজ শেষ হচ্ছে খতমে তারাবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে সারা দেশেই শুরু হয়েছিল খতমে তারাবি। প্রতিবছর রমজান এলে সারাদেশের মসজিদগুলোতে খতমে তারাবির আয়োজন করা হয়। প্রথম তারাবির দিন থেকে শুরু হয়ে ২৭তম তারাবির দিন পূর্ণ এক খতম কোরআন শরীফ পড়া হয়।

আজ রমজানের ২৬ তারিখ এবং ২৭তম তারাবির রাত্র তাই অধিকাংশ মসজিদেই আজকে খতম সম্পূর্ণ হবে। বিদায় দেয়া হবে প্রায় মাসব্যাপী তারাবি পড়ানো হাফেজ সাহেবদের।

রাজধানী ঢাকা ও ঢাকার বাইরের হাফেজদের সাথে কথা বলে জানা গেছে আজকেই তারা তারাবিতে খতম শেষ করবেন। অধিকাংশ মসজিদে খতম উপলক্ষ্যে থাকবে বিশেষ আয়োজনও।

যাত্রাবাড়ী মদিনা জামে মসজিদের তারাবির ইমাম মাহমুদুল হাসান জানান, তাদের মসজিদে আজকেই তারাবির খতম শেষ করা হবে। এমনিতে ২৭ রমজানের রাত্রি হিসেবে মসজিদে বিশেষ দোয়ার আয়োজন থাকবে তাছাড়া খতম উপলক্ষ্যেও বিশেষ দোয়া-মুনাজাত ও আলোচনার করা হবে।

শাহবাগ রেলওয়ে জামে মসজিদের ইমাম আনিসুর রহমান বলেন, রমজান মাসে তারাবিতে পূর্ণ কোরআন খতম করা বিশেষ সওয়াব এবং মর্যাদার আমল। এজন্য সারাদেশেই মসজিদগুলোতে খতমে তারাবির আয়োজন করা হয়।

এজন্য হাফেজদেরও বিশেষ  একটা সুবিধা হয়। অধিকাংশ হাফেজরাই সারা বছর এরকম ধারাবাহিকভাবে কোরআন শরীফ চর্চার সুযোগ পায় না, তারাবি উপলক্ষ্যে সবাই সুযোগটা পাচ্ছে।

লক্ষীপুর জেলা কেন্দ্রীয় মসজিদের তারাবির ইমাম হাফেজ আব্দুল কাইয়ুম বলেন, রমজান মাসে তারাবি পড়াতে পারা আমাদের জন্য খুবই আনন্দ ও সৌভাগ্যের ব্যাপার। এতে নিজেদের সমপূর্ণ তারাবি পড়া হয় এবং পূর্ণ খতমও সম্পন্ন হয়।

এসএস/


সম্পর্কিত খবর