বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সৌদি রাজতন্ত্রে বড় ধরনের রদবদল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

যাকারিয়্যা মাহমূদ, মদীনা, সৌদী আরব থেকে

বাদশাহ সালমান তার মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করেছেন। এর ফলে নতুন এক প্রজন্মের একজন নবীন যুবক তার উত্তরাধিকারী হতে চলেছেন।

বাদশাহ সালমান বিন আব্দুল আযীয তার কনিষ্ঠ ছেলে এবং বর্তমান উপ যুবরাজ (ডেপুটি প্রিন্স) ও প্রতিরক্ষা মন্ত্রী মুহাম্মাদ বিন সালমানকে যুবরাজ (ক্রাউন প্রিন্স) হিসাবে ঘোষণা করেছেন। এবং সাবেক যুবরাজ তার ভাতিজা প্রিন্স মুহাম্মাদ বিন নায়েফকে তার পদ থেকে অব্যাহতি দিয়েছেন।

তিনি আজ বুধবার সকালে মাত্র কয়েক ঘনটা পূর্বে রাজকীয় এক আদেশে এ পরিবর্তন আনেন।

খবরে আরো বলা হয়, রাষ্ট্রের শপথ সংক্রান্ত পরিষদের মোট ৪৩ জন সদস্যের ৩১ জন সদস্য প্রিন্স মুহাম্মাদকে যুবরাজ হিসাবে মেনে নিয়েছেন।

এছাড়াও তিনি অপর এক ফরমানে প্রিন্স আব্দুল আযীয বিন সউদ বিন নায়েফকে স্বরাষ্ট্রমন্ত্রী ও আহমদ বিন মুহাম্মদ আস সালেমকে একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে নিয়োগ দিয়েছেন।

এবং প্রিন্স বন্দর বিন খালেদ বিন ফয়সাল বিন আব্দুল আযিয, প্রিন্স তুরকি বিন মুহাম্মাদ বিন ফাহাদ বিন আব্দুল আযীয ও আব্দুর রহমান আর রুবাইয়ানকে দেওয়ানে মালাকির উপদেষ্টা হিসাবে নিয়োগ দেয়ার পাশাপাশি প্রিন্স ফয়সাল বিন সাত্তম বিন আব্দুল আযীযকে ইতালিতে সৌদি আরবের নতুন রাষ্ট্রদূত হিসাবেও অনুমোদন দিয়েছেন।

প্রসঙ্গত: ২০১৫ সালের ২৩ জানুয়ারি মারা যান সৌদি আরবের বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আযীয, এর পর বাদশাহ হন সালমান বিন আব্দুল আযীয।

সুত্রঃ সৌদি আরবের আজকের সকল পত্র-পত্রিকা, আল জাযিরা ও অন্যান্য আন্তর্জাতিক মিডিয়াসমূহ।

সৌদিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ল ২০০ বাংলাদেশি দোকান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ