বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় তৃতীয় বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্ব শান্তির সূচকে দক্ষিণ এশিয়ায় তৃতীয় শান্তির দেশ হিসেবে উছে এসেছে বাংলাদেশ। শান্তি সূচকে সারা বিশ্বে শীর্ষে  রয়েছে ইউরোপের দেশ আইসল্যান্ড।

এর পরেই রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া ও ডেনমার্ক। আর তালিকার একদম নিচে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও আফগানিস্তান। সূচকে ভারত, পাকিস্তান ও নেপালকে পিছনে ফেলে বাংলাদেশের অবস্থান তৃতীয়। গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০১৭ প্রকাশিত সূচকে এসব কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ অবস্থান করছে ৮৪তম স্থানে। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তির দেশ হলো ভুটান। এর পরেই রয়েছে পর্যায়ক্রমে শ্রীলংকা, বাংলাদেশ, নেপাল, ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। ভুটান অবস্থান করছে ১৩তম অবস্থানে। শ্রীলংকা ৮০তম, ভারত ১৩৭তম, পাকিস্তান ১৫২তম এবং আফগানিস্তান রয়েছে ১৬২তম অবস্থানে।

উল্লেখ্য সিডনি ভিত্তিক ইন্সটিটিউট ফর ইকোনমিক অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত সর্বশেষ রিপোর্টে এ কথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, ২০১১ সালে শুরু হয় সিরিয়া যুদ্ধ। তার পর এবারই প্রথমবার এই শান্তি সূচকের সামান্য উন্নতি হয়েছে। তবে পারস্পরিক সম্প্রীতি ও সন্ত্রাসের অবনতি হয়েছে।

বলা হয়েছে, বিশ্বে আগের বছরের তুলনায় বিশ্ব শতকরা ০.২৮ ভাগ শান্তিপূর্ণ হয়েছে। দেখা গেছে এ সময়ে ৯৩টি দেশের উন্নতি হয়েছে। অবনতি হয়েছে ৬৮টি দেশে। রিপোর্টে বলা হয়েছে, ২০০৮ সাল থেকে বিশ্ব শান্তির অবনতি হয়েছে শতকরা ২.১৪ ভাগ। এক্ষেত্রে উন্নতি ঘটেছে ৮০টি দেশে। অবনতি ঘটেছে ৮৩টি দেশে।

আইইপি বলেছে, সন্ত্রাসের সূচক সবচেয়ে অবনতি হয়েছে। এক দশক আগের চেয়ে বিভিন্ন দেশে সন্ত্রাস বেড়েছে শতকরা ৬০ ভাগ। এ হিসাব ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত। সন্ত্রাসের কারণে রেকর্ড পরিমাণ মৃত্যু হয়েছে এমন দেশের সংখ্যা ২৩। এর মধ্যে রয়েছে ডেনমার্ক, সুইডেন, ফ্রান্স ও তুরস্ক। ওই রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালে সন্ত্রাসের কারণে বিশ্বে ১৪ লাখ ৩০ হাজার কোটি ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ