শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বাছাইকৃত সাক্ষাৎকার নিয়ে প্রকাশ হলো ‘চেতনার বাতিঘর’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হুমায়ুন আইয়ুব

মাওলানা মুহিউদ্দিন খানের দাদির নাম-কলমজান বিবি। মক্কার দরবেশ আবুল ফাত্তাহর সঙ্গে দাদির ছিল বেশ সখ্য। তিন বছরের শিশু মুহিউদ্দিনের কানে খগড়ার কলম গুঁজে দেন- সেই মক্কার দরবেশ আবুল ফাত্তাহ। বলেন- সোনাভাই আমার! তোমাকে দিয়ে গেলাম মুক্তাগাছার জমিদারী।

শুধু মুক্তাগাছা নয়; সময়ের ব্যবধানে মাওলানা খান-পৃথিবীব্যাপী বাংলাভাষাবাসীর হৃদয় রাজ্যের মুকুটহীন ‘বাদশাহ’ হয়ে ওঠেছেন।

নিজেকে তৈরি করেছেন আবহমান বাংলা সাহিত্যের সার্বভৌম অধ্যায় হিসাবে। মাওলানা মুহিউদ্দিন খান ‘জীবন’ কে ছায়াছবি কিংবা খেলাঘর মনে করতেন। তবে তিনি ছবি কিংবা খেলাঘরের নয়, ছিলেন শব্দের জাদুকর। কুরআনুল কারিমের তাফসিরগ্রন্থ মা‘আরিফুল কুরআনের অনুবাদ থেকে শুরু করে মানবতার নবী হজরত মুহাম্মদ সা. এর জীবননদীর নানা বাঁক নিয়ে রচনা করেছেন মহার্ঘগ্রন্থ। বাংলাভাষায় সীরাত সাহিত্যকে তিনিই অমরত্ব দিয়েছেন।

তাঁর রচনা সাহিত্যে বাঙময় হয়েছে মদীনার নবীর কালজয়ী জীবনী, সঙ্গে ইসলামের ইতিহাস-ঐতিহ্য, বোধ-বিশ্বাস ও সংস্কৃতির চিরকালীন সব বিষয়াসয়। যতদিন বাংলাভাষা থাকবে, পুবের আকাশে টকটকে লাল সূর্য ওঠবে; ততদিন কোটি মানুষের হৃদয়ে স্বগৌরবে উচ্চারিত হবে মাওলানা মুহিউদ্দিন খানের নাম।

মাওলানা মুহিউদ্দিন খানের জীবন গাঙের জোয়ার-ভাটা, স্মৃতির ঢেউ, তাঁর বেড়ে ওঠা, চিন্তা-উপলব্ধি, শক্তি ও সাহসের প্রেরণামূলক সাক্ষাৎকার নিয়ে প্রকাশিত হচ্ছে- চেতানার বাতিঘর। মাওলানা খানের ৫০ বছরের জীবন ইতিহাসের প্রামাণ্য এই গ্রন্থ। তাঁর কালের ভাব-ভাষা, রাজপথ-রাজনীতির চেনা অচেনা গল্পের অক্ষরছবি এই প্রামাণ্যগ্রন্থ-চেতানার বাতিঘর।

গ্রন্থে আছে বাছাইকৃত একগুচ্ছ সাক্ষাৎকার। তাঁর নিজের লেখা অপ্রকাশিত কয়েকটি ডায়েরি এবং কিছু পত্রাবলী।

বিষয়বৈচিত্র ও ভাবনার উচ্চতায় বাংলা সাহিত্যে একটি অপূর্ব সংযোজন এই গ্রন্থ।

নিপুন হাতে সংকলনের কাজটি করেছেন তরুণ লেখিয়ে মুহাম্মদ এহসানুল হক। বয়সে তরুণ হলেও এহসানুল হকের চিন্তা-চেতনা ও গদ্যশৈলিতে আছে সম্ভাবনার ছাপ। আছে চিন্তার উদারতা, ভাবনার বহুরৈখিকতা, সৃষ্টিশীল রচনাশিল্পের প্রতি যত্নশীল দরদ। স্বভাষা বিভাষার পাঠকের মনের অলিগলি তার জানা। ফলে তাকে অগ্রসর চিন্তার মানুষ বলেই মনে হয়।

নিবীড় অধ্যাবসায়, সৃষ্টির উদগ্র বাসনা ও শব্দের স্রোতধারায় নিজেকে নিমগ্ন রাখতে পারলে সময়ের ব্যবধানে এহসানুল হক আরও বহুদূর এগিয়ে যাবে আমার দৃঢ় বিশ্বাস।

মাওলানা খানের কালের ভাব-ভাষা, রাজপথ-রাজনীতির চেনা অচেনা গল্পের অক্ষরছবি এই প্রামাণ্যগ্রন্থ-‘চেতানার বাতিঘরকে’ সন্তানের মতো যত্ন ও পরিচর্যা দিয়েছেন খানপুত্র- আহমদ বদরুদ্দীন খান।

মাসিক মদীনার বর্তমান সম্পাদক আহমদ বদরুদ্দীন খানের পবিত্র মানসিকতা, কাজের প্রেরণা ও হাজার বছরের এই পবিত্র ঔরশ; দেশ সমাজ ও মানুষকে যুগ যুগ আলোকিত করুক। মহান রবের দরবারে এই প্রত্যাশা থাকলো।

বইটি পেতে চাইলে যোগাযোগ করুন ৩৮/২ বাংলাবাজার মদীনা পাবলিকেশান্স এ। অথবা ফোন করুন এই নম্বরে ৪৭১১১৪৪৬, ০১৭১১৬০৮৮৩৩।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ