বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


আল-হাসান তাহফীজুল কুরআন মাদরাসায় আল্লামা শফী’র সুস্থতা কামনায় দোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গতকাল রোববার দেশের বরেণ্য আলেমেদ্বীন, হেফাজতে ইসলামের আমীর, হাটহাজারী আরবী বিশ্ববিদ্যালয়ের মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী দাঃবাঃ এর সুস্থতা কামনায় হামজারবাগস্থ আল-হাসান তাহফীজুল কুর'আন মাদ্রাসা প্রাঙ্গনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ মাওলানা ওজাইরুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত এই মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামিয়া দারুল মা'আরিফ আল-ইসলামিয়ার মুহাদ্দিস ও মুফতি হযরত মাওলানা ফরিদ আহমদ আনসারী।

এতে ইফতারের পূর্বে আল্লামা শাহ আহমদ শফীর পরিপূর্ণ সুস্বাস্থ্য কামনা করে দোয়ার পাশাপাশি দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

বক্তারা আল্লামা আহমদ শফী’র আশু সুস্থতা কামনা করেন। এবং গুজব না ছড়ানোর জন্য সকলকে আহবান জানান।

ইফতার পূর্ব আলোচনায়  প্রধান অতিথি তাঁর বক্তব্যে উল্লেখ করেন ইফতার শব্দটি আরবি। যার অর্থ হলো খোলা। ইসলামে খানাপিনা, স্ত্রীসম্ভোগ এই তিন জিনিস যা ফজরের পর থেকে সন্ধ্যার পূর্ব মুহূর্ত পর্যন্ত নিষিদ্ধ ছিল, এসবে লিপ্ত হলে গোনাহগার হয়ে যেত। ঠিক একই জিনিসগুলো মাগরিবের সময় থেকে রোজাদারের জন্য বৈধ হয়ে যাচ্ছে।

এসবে লিপ্ত হলে সওয়াবের ভাগিদার হচ্ছে। তাহলে বুঝা গেল একমাত্র আল্লাহ তা'য়ালার নিষেধ পালনার্থেই দিবসে এসব থেকে বিরত থাকার কারণে পূণ্য পাওয়া যাচ্ছে। আবার আল্লাহর নির্দেশ পালনার্থেই রাতে এসব কাজ করার মাধ্যমে সওয়াব পাওয়া যাচ্ছে । এর নামই হলো রোজা।

তিনি বলেন,  রোজা শুধুমাত্র আল্লাহর জন্যই রাখা যায়। দুনিয়ার অন্য কোন শক্তি মানুষকে রোজা রাখতে বাধ্য করতে পারে না। র‍্যাব-পুলিশ দিয়ে কাউকে রোজা রাখানো যায় না। কারণ,দুনিয়ার কোন শক্তির ছাপের মুখে কেউ রোজা রাখলেও সে পুকুরে কিংবা পানিতে ডুব দিয়ে পানি পান করে নিতে পারে। যা আল্লাহর ভয়ে সম্ভব তা দুনিয়ার অন্য কোন শক্তি দ্বারা আদায় করা সম্ভব নয়।

তাই রোজা হলো আল্লাহর ভয়, খোদাভীতি মানুষের মাঝে চলে আসার ট্রেনিংয়ের মাস। একমাস ট্রেনিং নিয়ে বাকি এগারো মাস যেন আল্লাহর বিধিনিষেধ মেনে চলে তার প্রশিক্ষণ সময় হলো এই রমজান মাস।

রমজানের শিক্ষাকে কাজে লাগিয়ে সারাবছর যেন পূণ্য আর তাকওয়ার জীবন অতিবাহিত করা যায় সকলকে সেই অনুরোধ জানান।

এতে আরো উপস্থিত ছিলেন হাফেজ মাওলানা হামেদ ফরিদ, হাফেজ তানভীর, ডাঃ ইউসা চৌধুরী, মাওলানা আবুল হাসান, মাওলানা হারুন, হাফেজ মুরসালিন, মাওলানা মঈন উদ্দীন, মাওলানা শাহ নেওয়াজ প্রমুখ।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ