শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


টিকে থাকলে সুফল আসবেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জহির উদ্দিন বাবর

যেকোনো ধরনের গণমাধ্যম চালানো আর হাতি পালা সমান কথা। অঢেল অবৈধ টাকা না হলে কারও পক্ষে গণমাধ্যম চালানোর কথা চিন্তা করাই উচিত না। আধুনিক গণমাধ্যমকে বলা হয় ‘বড়লোকের বাড়ির কুকুর’। যারা গণমাধ্যম পরিচালনার সঙ্গে যুক্ত তারাই কেবল জানেন একটি যেকোনো মানের গণমাধ্যম টিকিয়ে রাখা কতটা কঠিন।

চরম এই বাস্তবতার মধ্যে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম এক বছর কাটিয়েছে-এর চেয়ে বড় কোনো প্রাপ্তি আর কী হতে পারে! আওয়ার ইসলামের পরিচালনার সঙ্গে যারা যুক্ত তাদের সামর্থ্য অনুযায়ী গত এক বছরে সংবাদমাধ্যমটি অনেক কিছু দিয়েছে।

প্রাপ্তির কোনো শেষ নেই। সামর্থ্য ও বাস্তবতা বিবেচনা না করে দেখলে অপ্রাপ্তিই নজরে ভাসবে বেশি। তবে সামর্থ্যরে কথা একটু চিন্তা করলে এবং বাস্তবতাটা সামনে রাখলে প্রাপ্তিটুকুই বেশি নজরে আসবে। ন্যূনতম একটি মান ধরে রেখে এক বছর একটি গণমাধ্যম টিকিয়ে রাখা অনেক বড় সাধনার বিষয়।

আওয়ার ইসলাম সম্পাদকসহ সংশ্লিষ্টরা সেই সাধনায় উত্তীর্ণ হয়েছে বলেই আমি মনে করি। কষ্ট করে হলেও এটি টিকিয়ে রাখলে এক সময় সুফল আসবেই।

মিডিয়ার মূল প্রাণ বিজ্ঞাপন ও ডোনেশন; সেটা এই অঙ্গনে আশা করে লাভ নেই। তাই এই অঙ্গনকে নিয়ে আওয়ার ইসলামের অভিযাত্রা অব্যাহত রাখাটা যেকোনো মিডিয়া চালানোর চেয়ে কঠিন।

আমাদের অঙ্গনে এখনও কোনো প্রতিষ্ঠিত মিডিয়া হয়নি সেই আক্ষেপটা বরাবরই শোনা যায়। কেন হয়নি সেটাও আমাদের অনেকের জানা। তবে আমার মতে এই অঙ্গনে মিডিয়া প্রতিষ্ঠিত না হওয়ার মূল কারণ হলো মিডিয়াটা না বোঝা। মিডিয়া কোনো আলু-পটলের ব্যবসা না; বিনিয়োগ করলাম আর এ থেকে লাভ আসতে থাকবে। মিডিয়া করতে হবে একটি মহৎ উদ্দেশ্য সামনে নিয়ে, মিশনারি চিন্তাধারায়; আর তা চালাতে হবে মিডিয়ার মতো করে। কওমি মাদরাসার মতো করে মিডিয়া চালানোর চিন্তা করলে আর যাই হোক, সেই মিডিয়া কোনোদিন টিকবে না।

আওয়ার ইসলাম ইসলামপ্রেমী মানুষদের নিয়ে যাত্রা অব্যাহত রেখেছে। যাদের জন্য এই গণমাধ্যমটি কাজ করছে তারা যে এটাকে আপন করে নিয়েছে তা কিন্তু নয়। এর মূল কারণ হলো এই অঙ্গনের মানুষেরা শুধু পেতে চায়, কিছু দিতে চায় না। আর তাদের দেয়ার সামর্থ্যও কম। কারণ, মিডিয়ার সম্পর্ক পুঁজিবাদের সঙ্গে। এখানে পুঁজিও নেই, মিডিয়ার খাওয়াও নেই। মিডিয়ার মূল প্রাণ বিজ্ঞাপন ও ডোনেশন; সেটা এই অঙ্গনে আশা করে লাভ নেই। তাই এই অঙ্গনকে নিয়ে আওয়ার ইসলামের অভিযাত্রা অব্যাহত রাখাটা যেকোনো মিডিয়া চালানোর চেয়ে কঠিন। সেই কঠিন কাজটা যারা করছে তারা অবশ্যই সাধুবাদ পেতে পারে। শুভকামনা আওয়ার ইসলামের জন্য।

লেখক: সভাপতি, ইসলামী লেখক ফোরাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ