বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

কর্তৃত্ববাদীদের রক্তচক্ষু উপেক্ষা করে এগিয়ে যাক আওয়ার ইসলাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি এনায়েতুল্লাহ

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম। নতুনধারার মিডিয়া, আলেমদের মিডিয়া। এর পরিচালনা, সম্পাদনা, ব্যবস্থাপনা ইত্যাদির সঙ্গে জড়িতরা শতভাগ আলেম। সমাজের প্রচলিত মতানুসারে আলেমদের গন্ডি পেরিয়ে এমন একটি মিডিয়া প্রতিষ্ঠা ও তা ধরে রেখে বছর পার করা চাট্টিখানি কথা নয়। আওয়ার ইসলাম এটা পেরেছে, এটা তাদের সক্ষমতা। এই সক্ষমতা দেখানোর পাশাপাশি আওয়ার ইসলাম আরেকটি দুঃসাহসিক কাজ করেছে। সেটা হলো- পাঠকদের টানতে পেরেছে আলেমদের গন্ডি পেরিয়ে সাধারণ জনগণকেও। মোদ্দাকথা, আওয়ার ইসলামের পাঠক শুধু আলেমরাই নয়, সাধারণ মানুষও।

যারা মিডিয়া বুঝেন, তারা জানেন- একটি মিডিয়াকে প্রতিনিয়ত লড়াই করতে হয় তার ছাঁয়ার সঙ্গে। এই ছায়াটা কিন্তু সমাজের ছায়া নয়, এটা খবর সৃষ্টিকারীদের ছায়া, মুখোশধারীদের ছায়া, স্বার্থান্ধদের ছায়া। প্রকাশিত খবরে (সত্য হলেও) যিনি ক্ষুব্ধ হন তার কালো ছায়া, আর যিনি খুশি হন- তার মায়াময় ছায়া। এত ছায়ার মাঝে যদি মিডিয়া আড়াল হয়ে যায়, সেটা টেকে না।

আমার ধারণা আওয়ার ইসলাম এই ছায়াটা কিছুটা হলেও অতিক্রম করতে সক্ষম হয়েছে বলেই তারা টিকে থেকে বর্ষপূর্তি পালন করছে।

প্রত্যাশার পারদ, পাঠক চাহিদা ও কর্তৃপক্ষের সক্ষমতার সীমাবদ্ধতা সম্পর্কে আমরা অবগত। তার পরও এটা বলার অপেক্ষা রাখে না যে, কিছু উদ্যামী আলেম এটা বুঝেছেন, মসজিদ-মাদরাসা প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার মতোই সত্যান্বেষী মিডিয়া প্রতিষ্ঠা জরুরি। যে মিডিয়া বলবে, চলবে সদা সত্যের পথে। আমাদের অস্তিত্বের কথা জানান দেবে, ইসলামের আদর্শকে প্রচার করবে, ধর্মীয় বিষয়াদী যে ঠুনকো নয়- এটা বলবে। আওয়ার ইসলাম ইসলাম এটা করেছে। এখন দরকার এর পরিচর্যা। যেটা আমাকে-আপনাকে করতে হবে।

আওয়ার ইসলাম আরেকটি দুঃসাহসিক কাজ করেছে। সেটা হলো- পাঠকদের টানতে পেরেছে আলেমদের গন্ডি পেরিয়ে সাধারণ জনগণকেও।

প্রশ্ন করতে পারেন, পরিচর্যায় আমরা কেন? বলি, আপনার ঘাম জড়ানো পয়সার আপনি যখন সদা আপনাকে, আপনার অস্তিত্বকে বিলীন করার চিন্তায় মশগুলদের পত্রিকা পড়ে, বালিশে হেলান দিয়ে দেশ নিয়ে ভাবেন, আফসোস করেন জাতির ভবিষ্যত নিয়ে, লম্বা লম্বা বয়ান ছাড়েন আড্ডায়- তখন এগুলো কোনো ফায়দা হয় না। যতটা হয়, পাল্টা কাজে। তাদের এটা দেখিয়ে দিতে, সাদা সাদাই, আর কালো কালোই। এটা ইসলাম, এটা ধর্ম, এটা মানবতা। এটাকে গুলিয়ে সমাজকে সাময়িক ধোঁকা দেওয়া যায়, বিভ্রান্ত করা যায়, আখেরে কোনো স্থায়ী ফল আসে না।

আওয়ার ইসলাম হয়তো সবটা পারেনি, কিন্তু সূচনাটা করেছে। এটাই বা কম কীসে! কামনা করি, আওয়ার ইসলামের পথচলা আরও সুন্দর ও মসৃণ হোক। কর্তৃত্ববাদীদের রক্তচক্ষু উপেক্ষা করে এগিয়ে যাক তার লক্ষ্যপানে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভক্ষণে আওয়ার ইসলামের এটাই প্রত্যাশা।

লেখক: শিক্ষক ও সাংবাদিক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ