বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

মসজিদুল হারামে কাতারের মুসুল্লিদের বাধা প্রদানের অভিযোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবের মক্কায় অবস্থিত মুসলিমদের পবিত্র মসজিদ উল-হারামে কাতারের মুসলিম নাগরিকদের প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।

কাতার সংকটকে কেন্দ্র করে উপসাগরীয় অঞ্চলে চলমান সংকটের জের ধরেই সৌদির পক্ষ থেকে এ পদক্ষেপ নেওয়া হতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল শার্ক।

আল শার্কের প্রতিবেদনের বরাত দিয়ে কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সময় শনিবার কাবায় প্রবেশ না করতে দেওয়ার অভিযোগ পায় কাতারের মানবাধিকার সংস্থা এনএইচআরসি।

মক্কায় অবস্থানকারী কাতারের মুসুল্লিরা ওই অভিযোগ করেন। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এনএইচআরসি প্রধান আলি বিন এসমাইখ আল-মারি বলেন, মানবাধিকারের নিয়ম-নীতি তোয়াক্কা না করেই কাতারের নাগরিকদের ধর্মীয় রেওয়াজ পালনে বাধা দেওয়া হচ্ছে। কাবায় প্রবেশের ক্ষেত্রে সাধারণত কারো জাতিগোষ্ঠীর ওপরে নজর দেয় না সৌদি কর্তৃপক্ষ।

এর আগে কাতারের পক্ষে কথা বললে সর্বোচ্চ ১৫ বছরের জেল ও এক লাখ ৩৬ হাজার মার্কিন ডলার জরিমানা ঘোষণা করে সংযুক্ত আরব আমিরাত। এ ছাড়া সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে বাহরাইনের পক্ষ থেকে।

অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ এনে গত সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, মিসর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশ। কাতার মুসলিম ব্রাদারহুডসহ সন্ত্রাসী দলগুলোকে সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করা হয়।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ