বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

পাকিস্তানে ফেসবুকে ইসলাম অবমাননার দায়ে মৃত্যুদণ্ড

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

লাহোরে ফেসবুকে ইসলাম অবমাননাকর পোস্ট করায় শিয়া সম্প্রদায়ের এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছে পাকিস্তানের এন্টি টেররিজম কোর্ট।

এন্টি টেররিজম আদালতের বিচারক শাবির আহমদ ভাওয়ালপুরে এই রায় প্রদান করেন। এটি পাকিস্তানে সাইবার ক্রাইম বিষয়ক প্রথম মৃত্যুদণ্ড।

পাকিস্তানের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট গত বছর ভাওয়ালপুর থেকে তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে মুলতান পুলিশ স্টেশনে মামলা দায়ের করা হয়। লাহোরের ওই বাসিন্দার বিরুদ্ধে অভিযোগ, তিনি বিখ্যাত সুন্নি ধর্মীয় নেতা ও মহানবী হযরত মোহাম্মদ স. এর স্ত্রী সম্পর্কে অবমাননাকর কথা ফেসবুকে পোস্ট করেছেন। সাইবার ক্রাইমে পাকিস্তানে এখন পর্যন্ত প্রদত্ত সর্বোচ্চ শাস্তি।

পাকিস্তানে ধর্মাবমননা বিষয়ক আইন একটি বিবদমান বিষয়, এই অভিযোগে হত্যাকাণ্ডের মত ঘটনা ঘটেছে। চলতি বছরের শুরুতে আব্দুল ওয়ালি খান বিশ্ববিদ্যালয়ে মার্শাল খান নামের এক ছাত্রকে ফেসবুকে ধর্মাবননা বিষয়ক পোস্টের অভিযোগ তুলে পিটিয়ে হত্যা করেছিল। ওই ঘটনার পরে পাকিস্তানে ধর্মাবমননা বিষয়ক আইন সংশোধনের আহ্বান জানানো হয়।

চলতি বছরের শুরুতে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় ধর্মাবমাননা বিষয়ক কনটেন্ট ব্লক করার আহ্বান দেয়ার পরে আইনশৃঙ্খলা বাহিনী এর বিরুদ্ধে কঠোরভাবে মাঠে নেমেছে। সুত্র: ডন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ