শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


আওয়ার ইসলাম : আমাদের হুদহুদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

লাবীব আব্দুল্লাহ

মিডিয়া বা গণমাধ্যম এখন হাতের মুঠোয়। ক্লিকেই নিউজ চোখের সামনে। সেকেন্ডেই খবর পৌঁছে যাচ্ছে পৃথিবীর পূব- পশ্চিমে। খবর ছড়িয়ে যাচ্ছে দশ দিগন্তে। প্রিন্ট, ইলেক্ট্রনিক মিডিয়ার পরের ভার্সন ওয়েবমিডিয়া। লেখক পাঠকের সংযোগ অনলাইন মিডিয়ায়। পাঠক নিজের মতামত দিতে পারছে অনায়াসে। এখন আর খবরের কাগজের জন্য আগের মতো অপেক্ষা করতে হয় না। চোখের পলকে পত্রিকার অনলাইন ভার্সনের তাজা খবর ভেসে বেডায়। চলছে সংবাদ পরিবেশনে প্রতিযোগিতা। বস্তুনিষ্ঠতার ও ক্ষিপ্রতার। মিডিয়া এখন সময়ের দর্পণ। সময়ের বয়ান। সময়ের প্রতিচ্ছবি। মিডিয়া কথা বলে জীবনের। কথা বলে স্বপ্নের। কথা বলে লাইফ স্টাইলের। কথা বলে সমাজের। কথা বলে রাজনীতি ও অর্থনীতির। কথা বলে সুনীতির। কথা বলে সন্ত্রাসের বিরুদ্ধে। সংবাদপত্রের বিরুদ্ধে নানা আইন কানুন নীতিমালা করা হলেও সোশ্যাল মিডিয়া স্বাধীন। পৃথিবীর ইতিহাসে এমন বিস্ময়কর ঘটনা কমই পাওয়া যায়- পৃথিবী এখন একটি গ্রামের মতো।

গ্লোবাল ভিলিজ। বিশ্বগ্রাম। কিন্তু মিডিয়ার সবটাই যে ভালো তা নয়। হুলুদ সংবাদিকতা রয়েছে। মিডিয়ায় আছে দাজ্জালিপনা। মিথ্যার বাণিজ্য। অপপ্রচার। মিডিয়ার এক প্রকার খোরাক ধর্ষণের খবর। বিনোদণের নামে বেলাল্লাপনার প্রসার। ভোগবাদের বিস্তার। বিজ্ঞাপনের মিথ্যা জগত। মিডিয়া পূঁজিপতিদের হাতিয়ারও। স্বৈরাচারের মাইক। বোকার বাক্স। দেশীয় ও আন্তর্জাতিক মিডিয়ার আরেক খোরাক ইসলাম।

ইসলামফোবিয়া। মুসলমানদের সন্ত্রাসী প্রমাণ করার নানা কসরত। ইসলামের নামে মিথ্যা অপবাদের বাহনও এই মিডিয়া। আবার এই মিথ্যাচারের পথ ধরে সত্যকে আবিস্কার করছে সত্যসন্ধানীরা। ইসলাম আলোর পথ। মুসলিমরা শান্তিকামী। কুরআন বিস্ময় সব যুগে। সত্যের পথ। সুন্নাহ মুক্তির রাজপথ। যায়নবাদী মিডিয়ার নানা অপপ্রচারের পরও ইসলামের অগ্রযাত্রা ব্যাহত করা সম্ভব হচ্ছে না। ইসলাম স্থান করে নিচ্ছে হৃদয়ে হৃদয়ে। সত্য সঠিক পথ রচনা করছে। হাজার হাজার মিডিয়ার ভিড়ে আওয়ার ইসলাম সেই সত্যের ডাক দিয়ে যাচ্ছে। সুন্দরের কথা বলে যাচ্ছে। দেশপ্রেমের কথা বলে যাচ্ছে। হৃদয়ে হৃদয়ে মুসলিম উম্মাহর ঐক্যের কথা বলে যাচ্ছে।

সন্ত্রাস ও সন্ত্রাসীর বিরুদ্ধে আওয়ার ইসলামের অবস্থান স্পষ্ট। দেশের স্বাধীনতার প্রশ্নে আপোষহীন। লাল সবুজের পতাকার ভালোবাসা আওয়ার ইসলামের চোখজুড়ে। একটি অনলাইন পত্রিকার নানা সীমাবদ্ধতা রয়েছে। নানা প্রতিকূল পরিবেশ। স্বজাতীর সহযোগিতা-বিরোধিতা উভয়টা আছে। আছে গ্রহণ ও বর্জন করার পক্ষ। কিন্তু ইসলামের কথা, দেশের কথা, দশের কথা বলার জন্য আওয়ার ইসলামের এগিয়ে যেতেই হবে।

স্বাপ্নিক তারুণ্যের এই পথ চলায় আমাদের ভালেবাসা ও দোয়া। চৈন্তিক আগ্রাসনের এই যুগে, মিডিয়ার অব্যাহত লড়াইয়ে আওয়ার ইসলামকে লড়াই করেই টিকতে হবে। এই লড়াই সত্যের পক্ষে। সন্ত্রাসমুক্ত দেশ গড়ার লক্ষে। বিশ্বময় শান্তির বার্তা পৌঁছে দেবার। আমি আওয়ার ইসলামের প্রায় প্রতিটি খবরের পাঠক। সাক্ষাৎকারগুলো চমৎকার। সংবাদ পরিবেশনায় আরও সতর্ক হতে হবে। এক বছরে আওয়ার ইসলাম যা দিয়েছে তা নির্মাণমূলক সাংবাদিতকা। বিনির্মাণে আগামীতে আরও ভূমিকা রাখবে এই প্রত্যাশা। কুরআনের ভাষায় ওয়া ইযা কুলতুম ফা’দিলু... যখন তোমরা কথা বলবে ন্যায্য বলবে। নবীজীর ভাষায় আদ দীনু আন নাসীহা... দীন কল্যাণকামিতা... আওয়ার ইসলাম ন্যায্য বলবে এবং দেশের জন্য, উম্মাহর স্বার্থে কল্যাণকর ভূমিকা রাখবে এই দাবী। আওয়ার ইসলাম আমাদের হুদহুদ। এই হুদহুদ ছড়িয়ে পড়ুক। ছাড়িয়ে যাক।

পরিচালক, ইবনে খালদুন ইনস্টিটিউট ময়মনসিংহ।


সম্পর্কিত খবর