মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

সৌদি-কাতার উত্তেজনা; বাড়ছে তেলের মূল্য পরিস্থিতি চরমে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র অন্যতম প্রভাবশালী সদস্য ও নিকটতম প্রতিবেশী দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব। রিয়াদের সঙ্গে সুর মিলিয়ে একই সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর।

সৌদি আরব ও তার মিত্র দেশগুলো কাতারের সঙ্গে শুধু কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেই ক্ষান্ত হয়নি, একই সাথে স্থল, সমুদ্র ও আকাশপথের সমস্ত যোগাযোগ ছিন্ন করার কথা ঘোষণা দিয়েছে। এরইমধ্যে সৌদি আরব কাতারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে।

সৌদি নেতৃত্বাধীন দেশগুলো অভিযোগ করছে, কাতার সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে এবং এসব দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

আজ সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি বলেছে, কাতারের সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিপদ থেকে জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য রিয়াদ এ ব্যবস্থা নিয়েছে। সৌদি সরকার অভিযোগ করেছে, গত কয়েক বছর ধরে কাতার মারাত্মকভাবে সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে। এদিকে, সংযুক্ত আরব আমিরাত কাতারের কূটনীতিকদের দেশ ছাড়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়েছে।

সৌদি আরবসহ চারটি দেশ  কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় দুঃখ প্রকাশ করেছে দোহা। এ পদক্ষেপকে অন্যায় বলে চিহ্নিত করে কাতার বলেছে  চার আরব দেশের আনা অভিযোগগুলোর কোনো সঠিক ভিত্তি নেই।

কাতারের আল-জাজিরা টেলিভিশন বলেছে, সৌদি আরব ও অন্য আরব দেশগুলোর এ সিদ্ধান্তে কাতারের স্বাভাবিক জীবনযাপনে কোনো প্রভাব পড়বে না।

এদিকে, পাকিস্তান পরিষ্কার করে বলেছে, কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে না ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া আজ  (সোমবার) এ কথা জানিয়েছেন।

এ প্রসংগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক  এম শহিদুজ্জামান বলেন, সৌদি অরবের এ আচরণ গ্রহনযোগ্য নয়। এটা তাকে বরং বিশ্বের অন্য দেশের কাছ থেকে কিছুটা হলেও বিচ্ছিন্ন করে দেবে। বাংলাদেশের এ ব্যাপারে লো প্রোফাইলে থাকা উচিত ।

ওদিকে, কাতারের সঙ্গে সৌদি আরবসহ চার আরব দেশ সম্পর্ক ছিন্ন করার ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া হয়েছে  জ্বালানি তেলের বাজারে। অপরিশোধিত তেলের দাম এক শতাংশ বেড়ে ব্যারেল প্রতি মূল্য ৫০ ডলারের ওপরে পৌঁছেছে।

অবশ্য ট্যাংকারযোগে শিপমেন্ট করা হচ্ছে যে সব তেল তার ওপর বর্ধিত মূল্যের প্রভাব পড়েনি। ভবিষ্যতে সরবরাহ করা হবে যে  অপরিশোধিত তেল তার দাম এক শতাংশ বেড়েছে।

বিশ্বের সবচেয়ে বড় তরল প্রাকৃতিক গ্যাস রফতানি দেশ কাতার এবং এ গ্যাসের বাজারে সৌদি ও তার মিত্র দেশগুলোর সিদ্ধান্ত কি প্রভাব ফেলবে তা এখনো বোঝা যাচ্ছে না। কাতারের তরল প্রাকৃতিক গ্যাসের নিয়মিত ক্রেতা মিশর এবং সংযুক্ত আরব আমিরাত।

সূত্র: পার্সটুডে

কাতারের সঙ্গে চার আরব দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ