বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

পাঠ্যপুস্তক থেকে বাদ দেয়া লেখা প্রকাশ করে সাম্প্রদায়িকতা উস্কে দিচ্ছে উদীচী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

এ এস এম মাহমুদ হাসান : ১৯৬৮ সালে কথাশিল্পী সত্যেন সেন, রণেশ দাশগুপ্তসহ একঝাঁক সেক্যুলার তরুণ সাংস্কৃতিক সংগঠন উদীচী গঠন করে। জন্মলগ্ন থেকে উদীচী অধিকার, স্বাধীনতা ও সাম্যের সমাজ নির্মাণের সংগ্রাম করার শ্লোগান দিয়ে আসলেও তাদের মধ্যে ছিল ধর্ম বিরোধীতার প্রচ্ছন্ন ছাপ। তারা সংস্কৃতি চর্চার নামে ধর্ম নিরপেক্ষতার আঁড়ালে ধর্মহীনতার বিষবাষ্প ছড়িয়েছে শুরু দিন থেকে।

জাতীয় পর্যায়ের সেক্যুলারধর্মী বুদ্ধিজীবীদের প্রত্যক্ষ তত্বাবধানে চলার কারণে কালক্রমে উদীচী হয়ে ওঠে আপাদমস্তক ধর্মবিরোধী সংগঠন। মূলত বাংলাদেশে সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মের বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ মতের আরোপিত কর্মকাণ্ডগুলোই স্বাভাবিকভাবে ধর্মহীনতার রূপ নেয়।

ধর্মনিরপেক্ষতার কথা বলে সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মকে কটাক্ষ করার ধৃষ্টতা উদীচীর ইতিহাসের অংশ।মহান মুক্তিযুদ্ধে সাংস্কৃতিক এ সংগঠনের কিছু কর্মকাণ্ডের প্রসংশনীয় হলেও মুক্তিযুদ্ধকে স্রেফ ধর্মনিরপেক্ষ রাষ্ট্র গঠনের সংগ্রাম হিসেবে দাঁড় করানোর প্রচেষ্টাকে ইতিবাচকভাবে দেখেন না দেশের সচেতন নাগরিকগণ। এ প্রচেষ্টার মাধ্যমে তারা এ দেশের সংখ্যাগরিষ্ঠের প্রকৃত মতামত ও ধর্ম বিশ্বাসকে প্রতিনিয়ত ঘায়েল করার চেষ্টা করছে।

পাঠ্যপুস্তক থেকে বাদ যাওয়া লেখা প্রকাশ করল উদীচী, পড়াবে শিশুদের

পুরো দেশেই তাদের ধর্মহীনতার মতবাদ ছড়িয়ে দিতে ধীরে ধীরে শক্তির সঞ্চার করেছে। উদীচীর অধীনে সঙ্গীত, নাটক, নৃত্য, আবৃত্তি, চারুকলা ও সাহিত্য বিভাগ কাজ করছে। ৭১টি সাংগঠনিক জেলা সংসদ এবং জেলা সংসদের অধীনে ৩১৫টি শাখা রয়েছে। । বর্তমানে উদীচীর সদস্য সংখ্যা প্রায় দশ হাজার। দেশের বাইরেও উদীচীর ৬টি শাখা রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাড়া, ফ্রান্স ও অস্ট্রেলিয়ায় । উদীচীর ধারাবাহিক এমন ইসলামবিরোধী কর্মকাণ্ড জনগণ প্রত্যাখ্যান করলেও প্রকাশ্য প্রতিবাদ থেকে বিরত রয়েছে।

পাঠ্যপুস্তকে পুনর্পরির্বতনের চেষ্টা প্রতিহত করা হবে: শেখ ফজলে বারী মাসউদ

২০১০ সাল থেকে আকস্মিকভাবে দেশের পাঠ্যপুস্তকে পরিবর্তন আসতে শুরু করে। সরকারের মধ্যে ঘাপটি মেরে থাকা সেক্যুলারপন্থীদের প্রভাবে ধর্মনিরপেক্ষতার আঁচড়ে প্রাথমিক স্তরের বইতে ধর্মীয়, শিক্ষনীয় পাঠ বদলাতে থাকে। সে স্থলে ব্যাপকহারে সেক্যুলার, ধর্মহীনতা, অশিক্ষা ও নীতি-নৈতিকতা বিবর্জিত পাঠ যুক্ত হতে থাকে। ২০১৬ সালে দেশের ধর্মপ্রাণ মানুষ ও ইসলামি দলগুলোর প্রবল দাবির মুখে বাদ দেওয়া নৈতিকতাবোধ, শিক্ষনীয় ও শিশুতোষ পাঠগুলো পুনরায় সরকার ফিরিয়ে আনে।

কিন্তু অত্যন্ত গর্হিতভাবে বাংলাদেশের স্বাধীনতার পর এই প্রথম নতুন করে প্রণয়নকৃত পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়া অনৈতিক, অনপুযুক্ত, অনাদর্শিক ও ধর্মবিরোধী ২২ গল্প-কবিতা ও প্রবন্ধের সংকলন প্রকাশ করে পাঠ্য বই আকারে তা প্রচারের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।  গত এপ্রিলে প্রকাশিত এ সংকলনের নাম দেয়া হয়েছে ‘পাঠ্যপুস্তক সাম্প্রদায়িকীকরণ : বাদ দেয়া হয়েছে যেসব লেখা’।

তাদের এ উদ্যোগে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের সচেতন আলেম উলামা, ইসলামি চিন্তাবিদ, শিক্ষক ও অভিভাবকগণ।

দেশের সচেতন নাগরিক সমাজ বলছে, উদীচির এ উদ্যোগ সম্পূর্ণ সাম্প্রদায়িক উস্কানিমূলক। অল্প সংখ্যক ধর্ম বিরোধী গোষ্ঠি কর্তৃক সংখ্যাগরিষ্ঠের মতামতা, চেতনা ও ইচ্ছার বিরুদ্ধে এটি সম্পূর্ণ উস্কানিমূলক কর্মকাণ্ড। এর মাধ্যমে উদীচী আবারও ধর্মপরায়ণ মানুষকে বিশ্ব দরবারে নৈরাজ্যের মাধ্যমে কলঙ্কিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

উদীচীর এমন অনৈতিক উস্কানীমূলক কর্মকাণ্ড সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল হেফাজতে ইসলামের যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীর কাছে। তিনি বলেন : উদীচী সরকারী বইয়ের বিপরীতে আরেকটি বই ছেপেছে। তারা কি সরকারের মধ্যে আরেকটি সরকার প্রতিষ্ঠা করেছে? তারা সরকারী সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে। আমরা চাই সরকার তাদের এই ধৃষ্টতার জন্য মানহানি ও রাষ্ট্রদ্রোহ মামলা করুক। হেফাজত মামলা করবে কি না জানতে চাইলে তিনি বলেন: পাঠ্যবই সংস্কার করেছে সরকার। সরকারেরই উচিৎ উদীচীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া। আমরা সে দাবীই জানাচ্ছি।

উদীচীর বিরুদ্ধে উস্কানীর অভিযোগ এনে তিনি বলেন: এ দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ উদীচীর এ ধৃষ্টতার জবাব দেবে। তাদের প্রতিরোধ করবে। আমরা তাদের প্রতিরোধের জন্য সকলকে আহবান জানাচ্ছি।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ