শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বিশ্বের সবচেয়ে বড় এবং ছোট রোজা যেখানে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সাম্প্রতিককালে রমজান মাস ধীরে ধীরে গ্রীষ্মকালের দিকে হচ্ছে। এ সময়ে দিন বড় হয় এবং থাকে প্রচন্ড গরম। পাশাপাশি ধর্মপ্রাণ মুসলিমদের দীর্ঘ সময় রোজা পালন করতে হয়।

দুবাই ভিত্তিক বার্তাসংস্থা গালফ নিউজের এক প্রতিবেদনে বিশ্বের কোন দেশের রোজাদারদের কত ঘণ্টা রোজা রাখতে হবে তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

সে তালিকা অনুযায়ী, উত্তর আটলান্টিক মহাসাগরীয় এলাকার দ্বীপ রাষ্ট্র গ্রীনল্যান্ডে সবচেয়ে বড় রোজা এবং দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনায় সবচেয়ে ছোট রোজা হবে। গত বছরেও গ্রীনল্যান্ডের মুসলমানদের সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখতে হয়েছিল।

গ্রীনল্যান্ড এবং আর্জেন্টিনার রোজাদারদের দৈনিক গড়ে ২১ ঘণ্টা ২ মিনিট ও  ১১ ঘণ্টা ৩২ মিনিট রোজা রাখতে হবে।

এশিয়ায় সবচেয়ে বড় রোজা কাজাখিস্তান (১৮ ঘণ্টা ১২ মিনিট) এবং ছোট রোজা ককোস দ্বীপে(১২ ঘণ্টা ৪৭ মিনিট)। ইউরোপে সবচেয়ে বড় রোজা আইসল্যান্ড (২১ ঘণ্টা) এবং ছোট রোজা গ্রিসে (১৬ ঘণ্টা ২৩ মিনিট)।

আফ্রিকায় সবচেয়ে বড় রোজা নাইজেরিয়া (১৩ ঘণ্টা ৫ মিনিট) এবং সবচেয়ে ছোট রোজা জিম্বাবুয়ে (১২ ঘণ্টা ২৬ মিনিট)।

ওশেনিয়ায় সবচেয়ে  বড় রোজা নিউজিল্যান্ডে (১১ ঘণ্টা ৩৭ মিনিট) এবং সবচেয়ে ছোট রোজা অস্ট্রেলিয়ায় (১১ ঘণ্টা ৩৫ মিনিট) হবে।

উপরোক্ত দেশগুলোর প্রধান প্রধান শহরের ফজর এবং মাগরিবের নামাজের মধ্যকার সময়ের পার্থক্যের ভিত্তিতে এ তালিকা করা হয়েছে। সূর্যোদয় ও সূর্যাস্তের সময় প্রতিদিন কিছুটা পরিবর্তন হওয়ায় রমজান মাসের শেষে অনেক দেশে দিন আরো বড় হবে আবার অনেক দেশে ছোট হবে।

বাংলাদেশের ভৌগোলিক অবস্থানের কারণে রোজা কখনোই খুব বেশি বড় বা ছোট হয় না। তবে বাংলাদেশে রোজাদারদের গড়ে ১৫ ঘণ্টার রোজা পালন করতে হবে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ